Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পতনের মুখে পাঞ্জাবের শাহবাজ সরকার

পাকিস্তান সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় অর্থনীতি পুনর্গঠনে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের ষ ‘নৈতিক মান রক্ষার’ জন্য ধন্যবাদ জানিয়েছেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০৬ এএম

পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ও পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী মঙ্গলবার প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শাহবাজকে ভিন্নমতের আইন প্রণেতাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের রায়ের পরে তাদের পদ থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এদিকে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের ফলে যখন পাকিস্তানে বিদেশী ইন্ধনে ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের অবস্থান প্রশ্নের মুখে পড়েছে, ঠিক সে সময় পাকিস্তানের অর্থনীতি পুনর্গঠনে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

সাবেক তথ্যমন্ত্রী দ্য এক্সপ্রেস ট্রিবিউনের সাথে কথা বলার সময় বলেন যে, শীর্ষ আদালতের সিদ্ধান্ত কেবল প্রাদেশিক সরকারের ওপর প্রভাব ফেলবে না, এটি ফেডারেল সরকারকেও ধাক্কা দেবে, পাশাপাশি পিএমএল-কিউ-এর দুই আইন প্রণেতাও দলত্যাগের ধারার মুখোমুখি হতে পারেন। শীর্ষ আদালতের সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে, চৌধুরী বলেছেন যে, পিএমএল-কিউ নেতা পারভেজ এলাহি দুইজন পিএমএল-কিউ আইন প্রণেতাকে নোটিশ জারি করতে পারেন; তারা হচ্ছেন বিনিয়োগ বোর্ডের মন্ত্রী চৌধুরী সালিক হুসেন এবং জাতীয় খাদ্য নিরাপত্তা ও গবেষণা মন্ত্রী তারিক বশির চিমা।

ন্যাশনাল অ্যাসেম্বলিতে সরকারের মোট ১৭৪ ভোটের কথা উল্লেখ করে চৌধুরী বলেছিলেন যে, স্পিকার, এমকিউএম-পি-এর মৃত সদস্য এবং পিএমএল-কিউ-এর দুই সদস্যের ভোট গণনা না করা হলে সরকারের কাছে বর্তমানে ১৭০ ভোট রয়েছে। তিনি দাবি করেন, অন্য একজন আইনপ্রণেতাও সরকার ত্যাগ করতে পারে। এটি সংখ্যাটি ১৬৯-এ নামিয়ে আনবে। তিনি আইন প্রণেতার নাম উল্লেখ করা থেকে বিরত ছিলেন, কিন্তু পুনর্ব্যক্ত করেন যে, ন্যাশনাল অ্যাসেম্বলিতে সরকারের সহজ সংখ্যাগরিষ্ঠতা নেই।

আগের দিন, শীর্ষ আদালত রায় দিয়েছিল যে, বিদ্রোহী সংসদ সদস্যদের ভোট সংসদে গণনা করা হবে না। ‘আজকের রায়ের পর শাহবাজ শরীফ এবং হামজা শাহবাজ উভয়ই তাদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন,’ ফাওয়াদ রায় ঘোষণার পরপরই গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলার সময় বলেন। তিনি যোগ করেছেন যে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতাদের অবিলম্বে পদত্যাগ করা উচিত, কারণ এটি প্রমাণিত হয়েছে যে, ভিন্নমতের আইন প্রণেতাদের ভোট গণনা করা হবে না।

পাকিস্তান তাহরিকে ইনসাফ নেতা বলেছেন যে, মূল রায়ের পর কেন্দ্রীয় এবং প্রাদেশিক উভয় সরকারই ভেঙে পড়েছে। ফাওয়াদের মতে, সুপ্রিম কোর্ট তার ভিন্নমতাবলম্বী আইনপ্রণেতাদের বিষয়ে পিটিআই-এর অবস্থান অনুমোদন করেছে। ‘যেখান থেকে দেখছি, বিধানসভা ভেঙে দেয়া হচ্ছে এবং দেশ নতুন নির্বাচনের দিকে যাচ্ছে।’

এর আগে, মঙ্গলবার পাকিস্তানের সংবিধানের অনুচ্ছেদ ৬৩(এ) ধারার ওপর প্রেসিডেন্সিয়াল রেফারেন্সে মতামত জানিয়েছে সুপ্রিম কোর্ট। বিভক্ত রায়ে সংখ্যাগরিষ্ঠ বিচারক বলেছেন, যেসব এমপি দলত্যাগী হবেন, পার্লামেন্টে তাদের ভোট গণনা করা হবে না। এর ফলে পাঞ্জাবে আবার ক্ষমতায় ফিরতে পারে ইমরান খানের দল পিটিআই।
এ সিদ্ধান্তের পক্ষে ছিলেন সুপ্রিম কোর্টের তিনজন বিচারপতি। এর বিরোধী ছিলেন দু’জন। সংখ্যাগরিষ্ঠ বিচারক তাদের রায়ে বলেছেন, সংবিধানের ৬৩(এ) ধারার অধীনে চারটি ক্ষেত্রে দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট গণনা করা হবে না। এই চারটি ক্ষেত্র হলো প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী নির্বাচন। আস্থা ভোট বা অনাস্থা ভোট। সংবিধান সংশোধনী বিল। অর্থ সংক্রান্ত বিল।

অর্থনীতি পুনর্গঠনে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের : তার সরকারকে ক্ষমতা থেকে সরানোর জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করে আসছেন ইমরান খান। তার দাবি, যুক্তরাষ্ট্র তাদের দালাল শাহবাজ শরীফকে ক্ষমতায় এসেছে। তার সেই দাবিকে সত্যি প্রমাণ করে শাহবাজের সঙ্কটের সময় নতুন করে সহায়তার প্রস্তাব দিল যুক্তরাষ্ট্র।

পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে ধারাবাহিক বৈঠকের জন্য মঙ্গলবার নিউইয়র্কে আসার কয়েক ঘন্টা পরে, পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র পাকিস্তানকে পাকিস্তানের অর্থনীতি পুনর্গঠনের জন্য তাদের প্রচেষ্টার জন্য শক্তিশালী মার্কিন সমর্থনের আশ্বাস দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ‘একটি সমৃদ্ধ ও স্থিতিশীল পাকিস্তান গড়তে বিনিয়োগ এবং বাণিজ্যের সুযোগ বৃদ্ধির উপায়ে দ্বিপাক্ষিকভাবে কাজ চালিয়ে যাবে,’ মুখপাত্র ওয়াশিংটনে ডনকে বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ‘পাকিস্তানের সাথে চলমান আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আলোচনাকে স্বাগত জানায়,’ মুখপাত্র যোগ করেছেন।

নৈতিক মান রক্ষার’ জন্য ধন্যবাদ জানিয়েছেন ইমরান খান : পিটিআই চেয়ারম্যান এবং পাকিস্তনের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জাতিকে আরও ‘নৈতিক মানের অবনতি’ থেকে বাঁচানোর জন্য। তিনি উল্লেখ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের অধীনে তার সরকারকে পতনের জন্য সাজানো ষড়যন্ত্রের সাথে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীরা আপস করেছিল।

প্রাক্তন প্রধানমন্ত্রীর এই বিবৃতিটি সংবিধানের ৬৩-এ অনুচ্ছেদের ব্যাখ্যার জন্য প্রেসিডেন্টের রেফারেন্সের সিদ্ধান্ত ঘোষণা করার কয়েক ঘন্টা পরে এসেছিল যা বিভ্রান্তিকর আইন প্রণেতাদের অবস্থার সাথে সম্পর্কিত, বলেছে যে দলত্যাগী বিধায়কদের ভোট গণনা করা হবে না। রায়ে বলা হয়েছে যে দলত্যাগ হল ‘সবচেয়ে ক্ষতিকর উপায়গুলির মধ্যে একটি’ যেখানে রাজনৈতিক দলগুলিকে অস্থিতিশীল করা যেতে পারে, উল্লেখ করে যে তারা সংসদীয় গণতন্ত্রকেও বৈধতা দিতে পারে। এর প্রতিক্রিয়ায় ইমরান খান মঙ্গলবার এক জনসভায় বলেন, ‘আল্লাহকে ধন্যবাদ, সুপ্রিম কোর্ট তাদের জনগণ, দেশ এবং সংবিধানের সাথে বিশ্বাসঘাতকতাকারী আইন প্রণেতাদের ভোট প্রত্যাখ্যান করেছে।’ এই সিদ্ধান্তকে স্বাগত জানানোর সময়, ইমরান শরীফ পরিবারের দুর্নীতি মামলার রেকর্ড চাওয়ার জন্য এবং মামলাগুলির উপর প্রতিদিনের শুনানি পরিচালনা করার জন্য আদালতকে অনুরোধ করেছিলেন।

তিনি বলেন, বর্তমান সরকার ইচ্ছাকৃতভাবে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির মতো প্রতিষ্ঠানকে ‘ধ্বংস’ করেছে যাতে করে দুর্নীতির মামলার তদন্তে তাদের অকার্যকর করা যায়। ইমরান এফআইএ অফিসার ডক্টর মোহাম্মদ রিজওয়ানের সাম্প্রতিক মৃত্যুর তদন্তের নির্দেশ দেয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন, যিনি কথিত কার্ডিয়াক অ্যারেস্টে মারা গিয়েছিলেন। গত সপ্তাহে তার বক্তৃতায়, ইমরান ডাঃ রিজওয়ানের মৃত্যুর প্রকৃতির বিষয়ে খারাপ খেলার সন্দেহ উত্থাপন করেছিলেন। পিটিআই প্রধানের শীর্ষ আদালতের প্রশংসা ছিল গত কয়েক সপ্তাহে বিচার বিভাগকে নিয়ে তার প্রকাশ্য সমালোচনার বিপরীতে যেখানে তিনি জিজ্ঞাসা করেছিলেন কেন তাকে ক্ষমতাচ্যুত করার আগে মধ্যরাতে আদালত তাদের দরজা খুলেছিল। সূত্র : ডন, ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ