Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

দেশে রাজনৈতিক সংকট নেই: হানিফ

সুশাসন ও সুষ্ঠু আন্দোলনের পরিবেশ নেই: জাপা এমপি শামীম পাটোয়ারী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০৩ এএম

আগামী নির্বাচন নিয়ে দেশে কোনো রাজনৈতিক সংকট নেই। আগামী নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। সেখানে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। তবে জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব শামীম হায়দার পাটোয়ারী মতে, দেশে রাজনৈতিক সংকট আছে। অর্থনৈতিক সংকটের সঙ্গে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হলে জটিল সংকট আসতে পারে।
গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘আগামী নির্বাচন, রাজনৈতিক সংকট ও উত্তরণের উপায়’ শীর্ষক মুক্ত আলোচনায় দুই দলের এই দুই নেতা এসব কথা বলেন। অনলাইন পোর্টাল বিবার্তা ২৪ ডটকম ও জাগরণ আইপি টিভি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে মাহবুব উল আলম হানিফ বলেন, বিএনপি সরকারবিরোধী আন্দোলনের কোনো ইস্যু না পেয়ে এখন নানা কথা বলে নির্বাচনী মাঠ গরম করতে চাইছে।
একই অনুষ্ঠানে শামীম হায়দার পাটোয়ারী বলেন, দেশে সুশাসন ও সুষ্ঠু আন্দোলনের পরিবেশ নেই। তিনি বলেন, আজকে কে আওয়ামী লীগ করে না, এটা আমাদের খুঁজে দেখতে হয়। পুলিশ সবার আগে বলে কবে ছাত্রলীগ করত। ডিসি সাহেব তালিকা বের করেন, কবে ছাত্রলীগের কোন হলের কোন কমিটির সদস্য ছিলেন। সবাই অতিরিক্ত আওয়ামী লীগ দেখানোর ক্ষেত্রে অশুভ প্রতিযোগিতায় লিপ্ত আছে। এটা মাঠপর্যায়ে তীব্র অসন্তোষ, একনায়কতন্ত্র ও একদলীয় মনোভাবের দিকে ধাবিত করেছে।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, নিয়মানুযায়ী নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। দেশে কোনো সংকট নেই। আওয়ামী লীগের মধ্যে রাজাকার, আলবদর, জামায়াত, বিএনপির লোকজন ঢুকে গেছে। এটা আমাদের দুর্ভাগ্য। এই সত্যকে অস্বীকার করার ক্ষমতা কারও নেই। এমনকি ফ্রিডম পার্টির লোকও আওয়ামী লীগে ঢুকেছে।এগুলো অবশ্যই বন্ধ করতে হবে। আগামী নির্বাচনে যেন তারা মনোনয়ন না পায়।
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ অঙ্গীকার করেছিল, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন করবে। জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন করবে। কিন্তু সংখ্যালঘুদের স্বার্থ ও অধিকার রক্ষায় তারা প্রতিশ্রুতি রক্ষা করেনি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদেকা হালিম বলেন, রাজনৈতিক দলগুলোতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণের কথা বলা হলেও বাস্তবে মানা হচ্ছে না। দুর্নীতি এখনো দেশের প্রধান সমস্যা।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন গ্লোবাল টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইশতিয়াক রেজা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ