Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মথুরার শাহি ইদগাহ মসজিদে নামাজ বন্ধের আর্জি কোর্টে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০৩ এএম

জ্ঞানবাপী নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে। তার মধ্যেই মন্দিরনগরী মথুরার শাহি ইদগাহ মসজিদে নামাজ আদায় বন্ধের দাবি তুলল আইনজীবী এবং আইন পাঠরত ছাত্রদের একাংশ। আদালতে তাদের আবেদন, অতি সত্বর যেন শাহি ইদগাহ মসজিদে নামাজ পড়তে আসার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।
আবেদনকারীদের দাবি, শাহি ইদগাহ মসজিদ আসলে কৃষ্ণের জন্মস্থান। মসজিদের আগে ওই স্থানে একটি মন্দির ছিল। আবেদনকারী এক আইনজীবী শৈলেন্দ্র সিংহ বলেন, ‘মসজিদের এ কাঠামো একটি হিন্দু মন্দিরের অবশিষ্টাংশের ওপর তৈরি হয়েছে। এটি একটি মন্দির এবং এ কাঠামোর ওপর মসজিদ হওয়ার কোনও যোগ্যতা নেই’। তাই এই কাঠামো ব্যবহারে মুসলিম সম্প্রদায়ের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানিয়ে তারা আদালতের দ্বারস্থ হন বলেও তিনি জানান।
এর আগেও বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন মথুরার আদালতে মসজিদ সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে ১০টি পিটিশন দাখিল করেছিল। এ মসজিদ লাগোয়া একটি কৃষ্ণের একটি মন্দিরও রয়েছে, কাটরা কেশব দেব মন্দির। মসজিদের এলাকা আগে কেশব দেব মন্দিরের ছিল বলেও হিন্দুত্ববাদী সংগঠনগুলোর দাবি।
এ বছরে হওয়া উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিশেষ নজর ছিল দেশবাসীর। বিজেপির দাবি ছিল, তাদের দল ক্ষমতায় ফিরলে মন্দিরও ফিরবে। মথুরা বিধানসভা কেন্দ্রেও জয়ী হয় বিজেপি। এক লাখেরও বেশি ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের প্রদীপ মাথুরকে হারিয়ে জয়ী হন বিজেপির শ্রীকান্ত শর্মা। মথুরায় বিজেপি জিতলে এ শহরেও মন্দির-মসজিদ বিতর্ক মাথাচাড়া দিতে পারে বলে আগেই মনে করেছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞেরা। সূত্র : ডন অনলাইন, আনন্দবাজার পত্রিকা।



 

Show all comments
  • Mohiuddin molla ১৯ মে, ২০২২, ৬:৪৯ এএম says : 0
    ওরা একটা অসভ্য জাতি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ