Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

কাশ্মীরে পাকিস্তান সীমান্তের কাছে সিরিজ ল্যান্ডমাইন বিস্ফোরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১০:২৩ এএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার একটি বনে বেশ কয়েকটি ল্যান্ডমাইন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার কাশ্মীরে ভারত-পাকিস্তানের সীমান্ত নির্দেশক লাইন অব কন্ট্রোলের কাছাকাছি পুঞ্চ জেলা এই ঘটনা ঘটে। সেখানকার বনাঞ্চলে আগুন ছড়িয়ে পড়ার ফলে এই ল্যান্ডমাইনগুলো বিস্ফোরিত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, পুঞ্চ জেলার স্থানীয় প্রশাসন জানিয়েছে, লাইন অব কন্ট্রোলের কাছাকাছি বনাঞ্চলের ভারতীয় অংশ মেন্ধার অংশে আগুন ছড়িয়ে পড়ে। ফলে, সেখানে কমপক্ষে ৬ /৭টি ল্যান্ডমাইন বিস্ফোরিত হয়েছে। এই ল্যান্ডমাইনগুলো ভারতী বাহিনীর পক্ষ থেকে অনুপ্রবেশ রোধ করার লক্ষ্যে এই ল্যান্ডমাইনগুলো স্থাপন করা হয়েছিল।
স্থানীয় ফরেস্টার কানার হুসাইন শাহ বলেছেন, ‘গত তিন দিন ধরেই বনে আগুন বৃদ্ধি পাচ্ছিল। আমরা সেনাবাহিনীর সঙ্গে মিলিয়ে আগুন নেভানোর কাজ করে যাচ্ছি। আগুন অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছিল কিন্তু আজ সকালে তীব্র বাতাসের কারণে আগুন আবারও বেড়েছে।’
এদিকে, রাজৌরি জেলায়ও বিরাট অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রাজৌরির সুন্দরবন্দী এলাকার বনাঞ্চলে এই আগুনের সূত্রপাত হয়। পরে এই আগুন পার্শ্ববর্তী গম্ভীর, নিক্কা, ব্রাহ্মণা, মোঘালা এলাকায় ছড়িয়ে পড়ে। এ ছাড়া, কালাকুঠির কালার, রানদাল এবং চিঙ্গি বনেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
স্থানীয় প্রশাসনের লোকেরা জানিয়েছেন, এই আগুনে সূত্রপাত কারগিলের উঁচু ভূমি থেকে হয়ে থাকতে পারে। তাঁরা আরও জানিয়েছেন, কোনো ধরনের প্রাণহানি ছাড়াই এসব স্থানের আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ল্যান্ডমাইন বিস্ফোরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ