Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জুনেই চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মোতায়েন করবে ভারত: পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১১:৪২ এএম

পাকিস্তান ও চীনের হুমকি থেকে নিজেদের রক্ষা করতে আগামী জুনে সীমান্তে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দফতর পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তান ও চীনের হুমকির পরিপ্রেক্ষিতে ভারত তার দেশকে রক্ষা করতে চলতি বছরের জুনের মধ্যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করতে চায়।
তিনি আরও বলেন, ভারত ব্যাপক সামরিক আধুনিকীকরণে কাজ করছে। যার মধ্যে বিমান বাহিনী, সেনা ও নৌবাহিনীসহ কৌশলগত পারমাণবিক বাহিনী অন্তর্ভুক্ত রয়েছে।
মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পরিচালক লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ার এ বিষয়ে মার্কিন সংসদ সদস্যদের আর্মড সার্ভিসেস কমিটির সদস্যদের অবহিত করেছেন।
তিনি বলেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে ভারত রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেতে শুরু করেছে।
তিনি আরও বলেন, ২০২১ সালের অক্টোবর থেকে ভারতীয় সেনাবাহিনী স্থল ও সমুদ্র সীমান্ত রক্ষা এবং সাইবার ক্ষমতা বাড়ানোর জন্য উন্নত নজরদারি ব্যবস্থা কেনার কথা বিবেচনা করছে।
ব্যারিয়ার বলেন, ভারত গত ডিসেম্বরে রাশিয়ান এস-৪০০ মিসাইল সিস্টেমের প্রাথমিক চালান পেয়েছে এবং চলতি বছরের জুনের মধ্যে সিস্টেমটি পরিচালনা করার পরিকল্পনা করছে।



 

Show all comments
  • jack ali ১৯ মে, ২০২২, ১২:২৮ পিএম says : 0
    May Allah destroy all the weapon system in India. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেন্টাগন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ