Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ভারতে ফের বাড়ল এলপিজি গ্যাসের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ২:২৬ পিএম

মাত্র ১২ দিনের মাথায় ভারতে ফের বাড়ল রান্নার গ্যাসের (এলপিজি) দাম। এবার থেকে এলপিজি সিলিন্ডার কিনতে খসাতে হবে অতিরিক্ত অর্থ।

বুধবার গভীর রাত থেকে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম বেড়েছে আরও ৩ টাকা। ফলে কলকাতায় এধরনের সিলিন্ডারের দাম দাঁড়াল ১০২৯ টাকা। অন্যান্য মেট্রো শহর যেমন মুম্বই এবং দিল্লিতে রান্নার সমপরিমাণ এলপিজি গ্যাসের দাম দাঁড়িয়েছে ১০০৩ টাকা এবং চেন্নাইতে দাম দাঁড়িয়েছে ১০২৯ টাকা। উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই ৫০ টাকা বাড়ে রান্নার গ্যাসের। কলকাতায় প্রথমবার হাজার টাকার গণ্ডি ছাড়ায় রান্নার গ্যাসের দাম। একই মাসে এবার দ্বিতীয়বারের জন্য বাড়ল গ্যাসের দাম।
শুধুমাত্র ১৪.২ কেজির রান্নার গ্যাসের দাম নয়, বেড়েছে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারেরও মূল্যও। আজ থেকে আরও ৮ টাকা বাড়ল এধরনের সিলিন্ডারের দাম। ফলে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস কিনতে দিতে হবে ২৪৫৪ টাকা। মুম্বইয়ে এধরনের সিলিন্ডারের দাম পড়বে ২৩০৬ টাকা ও দিল্লিতে দাঁড়াবে ২৩৫৪ টাকায়। এ ধরনের সিলিন্ডারের দাম বাড়ার অর্থ আরও দামী হবে রেস্তরাঁয় খাওয়ার খরচ।
৫ রাজ্যের ভোট মেটার পর থেকে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম। পেট্রল-ডিজেলের সঙ্গে পাল্লা দিচ্ছে রান্নার গ্যাসও। হাজারের গণ্ডি ছাড়িয়েছে এই দাম। ওয়াকিবহাল মহল বলছে, এই মূল্যবৃদ্ধির পিছনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যার দরুন আন্তর্জাতিক বাজারে বাড়ছে অপরিশোধিত তেলের দাম। সেই পরিস্থিতি সামাল দিতে দেশের বাজারেও বাড়ছে জ্বালানির দাম। আর জ্বালানির দাম ক্রমাগত বাড়তে থাকায় মাথায় হাত আমজনতার।
দু’বছর আগে করোনার থাবায় কার্যত স্তব্ধ হয়ে যায় গোটা বিশ্ব। শুরু হয় লকডাউন। চাকরি হারান বহু মানুষ। কারও চাকরি টিকলেও বেতন কমে যায়। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে ব্যবসা বাণিজ্য। কিন্তু আর্থিক খরা কাটিয়ে ওঠার আগেই দ্রব্যমূল্য বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার। এই পরিস্থিতিতে লাগাতার রান্নার গ্যাসের দাম বৃদ্ধি হওয়ায় নাজেহাল মধ্যবিত্ত। কীভাবে চলবে সংসার, ভেবে কূল পাচ্ছেন না তাঁরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন