Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কিমের দেশের অজানা জ্বরে উদ্বিগ্ন চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৪:১৩ পিএম

পড়শি দেশ উত্তর কোরিয়ায় গত কয়েক সপ্তাহে ‘জ্বরে’ আক্রান্ত হয়েছেন অন্তত ১৭ লক্ষ মানুষ। সেই জ্বর সম্ভবত করোনা সংক্রমণ, এই আশঙ্কায় তড়িঘড়ি ব্যবস্থা নিল চীন।

উত্তর কোরিয়ার সীমান্ত থেকে মাত্র ৩০০ কিলোমিটার দূরে চীনের বন্দর শহর ডালিয়ানে প্রায় ৭৫ লক্ষ বাসিন্দার এক দিন অন্তর করোনা পরীক্ষা করানোর নির্দেশ দেয়া হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা পরীক্ষায় অভিনব পদ্ধতি নিয়েছে তারা। মঙ্গলবার শুধুমাত্র মহিলারা, বৃহস্পতিবার শুধুমাত্র পুরুষেরা এবং শনিবার প্রয়োজনে সকলের পরীক্ষা করা হবে।

লিঙ্গভেদে করোনা পরীক্ষায় প্রশাসনের যুক্তি, ছোট পরিবারে এক জন করে মহিলা এবং এক জন করে পুরুষ থাকেন বলে ধরে নেয়া হয়। লিঙ্গ ভিত্তিক পরীক্ষা পদ্ধতিতে একই পরিবারে সংক্রমণের বিষয়টির উপরে নিবিড় ভাবে নজর রাখা যাবে। তবে এই পদ্ধতিতে বাসিন্দাদের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

করোনার বিরুদ্ধে প্রথম থেকে ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে চলছে চীন। সম্প্রতি ৬৯ জনের সংক্রমণ ধরা পড়ায় রাজধানী বেইজিংয়ে কড়া নিয়মবিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। এই অবস্থায় উত্তর কোরিয়ায় অজানা সংক্রমণ হুহু বাড়তে থাকায় উদ্বিগ্ন চীন। বিদেশ থেকে সংক্রমণ রুখতে উত্তর চীনের আর এক বন্দর শহর তিয়ানজিনের সাবওয়ে আংশিক বন্ধ রাখা হয়েছে।

একই সঙ্গে অভিযোগ উঠেছে, সংক্রমণ রুখতে অতিরিক্ত রাসায়নিক জীবাণুনাশক ব্যবহার করছে চীনের প্রশাসন। সেটা এত পরিমাণেই যে, সম্প্রতি শাংহাইয়ের বাতাসে ধোঁয়াশা তৈরির খবর মিলেছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ