Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনবান্ধব ভূমিসেবা নিশ্চিত করতে চায় সরকার-ডিসি মোঃ এনামুল হক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৫:৫৮ পিএম | আপডেট : ৫:৫৮ পিএম, ১৯ মে, ২০২২

“ভূমি অফিসে না গিয়েই অনলাইনে আপনার ভূমি উন্নয়ন কর পরিশোধ করুন।”এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারাদেশের ন্যায় ময়মনসিংহ সদর উপজেলা ভূমি (এসিল্যান্ড)অফিসেও ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত ভুমি সেবা সপ্তাহের কার্যক্রম শুরু হয়েছে।

ভূমি মন্ত্রনালয় কর্তৃত উন্নত নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে ডিজিটাল ভূমি সেবা গত ১৯ মে ময়মনসিংহ জেলা প্রশাসনের সুযোগ্য জেলা প্রমাসক মোঃ এনামুল হকের নির্দেশে ৪ দিনব্যাপী ভুমি অফিসে ডিজিটাল মেলার কার্যক্রম শুরূ করেছেন।জেলা প্রশাসক এনামুল হক বলেন,ডিজিটাল পদ্ধতিতে জনগনের দোড়গোড়ায় এই সেবা পৌছে দেবার লক্ষ্যে সরকার ভূমিতে ডিজিটাল সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছেন।যাতে সেবাগ্রহিতারা হাতে মুঠোয় ভূমির সেবা পান।তিনি আরও বলেন,ভূমি ব্যবস্থাপনায় আধুনিক এবং টেকসই প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনবান্ধব ভূমিসেবা সরকার নিশ্চিত করতে চায়।

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে ময়মনসিংহ সদর উপজেলার বাসাবাড়িস্থ ভূমি অফিস কার্যালয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি)এইচ.এম.ইবনে মিজান,কানুনগো মজিবর রহমান,নাজির ফারুক এবং অন্যান্য বিভাগের কর্মকর্তাগণ একযোগে কাজ করে চলেছেন।

ভূমি সেবা সপ্তাহে হাতের মুঠোয় চলে এসেছে ভূমি সেবা।এক মাঠেই মিলছে অনলাইনে ভূমি উন্নয়ন কর রেজিস্ট্রেশন,ভূমি উন্নয়ন কর প্রদান ,ই নাম জারি,খতিয়ান পর্চা ,জমির ম্যাপ,ভূমিসেবা অ্যাপ,জলমহালের আবেদন,উত্তরাধিকার অ্যাপ,মিসকেইস,ভ্রম সংশোধন,ভূমি এবং গৃহহীনদের ভুমি এবং ঘর প্রদান সংক্রান্ত ভূমি সেবা।

মেলা প্রাঙ্গন পরিদর্শনের সময় ডিজিটাল সেবাগ্রহীতাদের ভীড় লক্ষ্য করা গেছে।এক ডেস্কে অনেক সেবা পেয়ে খুশি ভূমিতে ডিজিটাল সেবা গ্রহীতারা।এ সময় ময়মনসিংহের সদর উপজেলার এসিল্যান্ড এইচ এম ইবনে মিজান জানান,এক মাঠেই সকলের অংশগ্রহণে ভূমিতে সেবাগ্রহিতাদের সেবা প্রদানের লক্ষ্যে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে সরকার।এ সময় তিনি সকলকে ডিজিটাল পদ্ধতিতে ভূমি সেবা গ্রহণের আহ্বান জানান এবং ভুমি সংক্রান্ত পরামর্শ ও অভিযোগ জানাতে মেলায় আসতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ