Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ঢাকা জেলা প্রশাসনের অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৭:০১ পিএম

জনস্বাস্থ্য উন্নয়ন ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের নেতৃত্বে ধারাবাহিকভাবে মোবাইল কোর্ট করা হচ্ছে। আজ (বৃহষ্পতিবার) রাজধানীর সিএমএম কোর্ট, রায়শা বাজার এলাকায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে একটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন ঢাকা’র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জুবায়ের হোসেন। উল্লেখ্য, জনস্বাস্থের উপর তামাকের ক্ষতিকর প্রভাবের বিষয় বিবেচনায় সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। কিন্তু তামাক কোম্পানীগুলো আইন লঙ্ঘন করে সারাদেশে বিজ্ঞাপন প্রচার কার্যক্রম অব্যহত রেখেছে। যা সরকারের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে বাধাগ্রস্থ করছে।

‘ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’ এর ধারা ৫ এর লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রর্দশনের অপরাধে মোবাইল কোর্ট চারজন দোকানদারকে জরিমানা করা হয় এবং তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন অপসারণ করার মাধ্যমে দোকানদারদের সচেতন করা হয়। মোবাইল কোর্ট চলাকালে বাংলাদেশ তামাক বিরোধী জোটের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট, নাটাব, এইড ফাউন্ডেশন এবং ডাস’র প্রতিনিধিবৃন্দ জনসাধারণকে তামাকজাত দ্রব্য সেবনের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করেন। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে এ ধরনের ধারাবাহিক উদ্যোগ অব্যাহত থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ