Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আবদুল গাফফার চৌধুরী আমাদের অনুপ্রেরণা হয়ে বেঁচে রইবেন

শোকবার্তায় ডিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৭:১৫ পিএম

একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক, গীতিকার, কলামিস্ট, সাহিত্যিক ও ভাষা সৈনিক আবদুল গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। আজ বৃহস্পতিবার এক শোকবার্তায় উপাচার্য বলেন, বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি জাতিসত্ত্বার অর্জন ও বিকাশে আবদুল গাফ্ফার চৌধুরীর ভূমিকা অনস্বীকার্য। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তার লেখনীর মাধ্যমে তিনি যেমন বীর মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছিলেন, তেমনি মহান মুক্তিযুদ্ধের পক্ষে বিশ^ জনমত গঠনে অসামান্য অবদান রেখেছিলেন।
উপাচার্য শোকবার্তায় আরও বলেন আবদুল গাফ্ফার চৌধুরী রচিত কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ আমাদের সকল সংকট ও অধিকার আদায়ের সংগ্রামে যেমনি তেজোদ্দীপ্ত স্ফূলিঙ্গের ন্যায় বিকিরণ ছড়াবে, তেমনি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে অনুপ্রেরণা যোগাবে। আবদুল গাফ্ফার চৌধুরী বাংলা, বাঙালি জাতীয়তাবাদ ও বাংলাদেশের অস্তিত্বের সাথে চির অম্লান হয়ে থাকবেন।
মুক্তিসংগ্রামে আবদুল গাফফর চৌধুরীর অবদান স্মরণ করেন উপাচার্য শোকবার্তায় বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিষয়ে সব সময়ই তিনি ছিলেন আপোষহীন। বাংলাদেশ যখনই অগণতান্ত্রিক ও সামরিক শাসনের যাঁতাকলে নিপতিত হয়েছে, তখন তিনি একজন প্রকৃত সাহসী মানুষের মতো করেই বাংলাদেশকে সঠিক দিকনির্দেশনা প্রদান করে করণীয় নির্ধারণে ভূমিকা পালন করেছেন। শোকবার্তায় উপাচার্য ড. মশিউর রহমান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ