Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

গরমের পোশাক পরিচ্ছদ

| প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০৩ এএম

গরমে ঢিলেঢালা সুতির নরম পোশাক বেশ আরামদায়ক। সেটা জামা কাপড়ের অভ্যন্তরে বায়ু চলাচলে সাহায্য করে এবং শরীরকে ঠাণ্ডা রাখে। তাই খুব সহজেই চলাফেরা ও কাজকর্ম করতে সুবিধা হয়। লিনেনের তৈরি কাপড়ও ব্যবহার করা যায়। তা হাল্কা, বায়ু চলাচলকারী ও আরামদায়ক। তবে গরমে সুতির কাপড়ই সবচেয়ে ভালো। তা অতিরিক্ত ঘাম শুষে নিয়ে অস্বস্তি থেকে বাঁচায়। গরমে হাল্কা রং, যেমন আকাশি, হাল্কা সবুজ, লেমন, অফ্ হোয়াইট, সাদা ইত্যাদি রঙের কাপড় পড়া দরকার। এসকল রং এর তাপ শোষণ করার ক্ষমতা অনেক কম। তাই গাঢ় রঙের কাপড়ের মত তেঁতে উঠতে পারে না। সর্বোপরি গরমের পোশাক হবে হাল্কা রঙের উপযুক্ত মাপে তৈরি ঢিলেঢালা ও প্রয়োজনমত খাটো সুতির হাফ শার্ট। প্যান্টও হবে অনেকটা সেরকম।

মেয়েরা বাইরে গেলে সাথে একটা সুতির স্কার্ফ রাখতে হয়। এ দিয়ে মাথা ও গলা ঢাকা সহ ঘাম মুছার কাজও হয়। তদ্রুপ ছেলেদের পকেটে একটা সুতির রুমাল থাকলে একইভাবে গরমের যন্ত্রণা অনেকটা কমানো যায়। পা যেন বায়ুর সংস্পর্শে থাকে এরকম জুতা ও গোড়ালি পর্যন্ত আবৃত সুতির মোজা ব্যবহার করা উচিত। বেশির ভাগ সময়ে স্যান্ডেল পড়া শরীরের জন্য ভাল।

প্রখর রোদে চলাফেরার সময় সানগ্লাস পড়া নিরাপদ। সূর্যের অতিবেগুনী রশ্মি (আল্ট্রা ভয়োলেট রে) মেছতা বা কালি পড়া ছাড়াও চোখের বড় ধরনের ক্ষতি করতে পারে। সানগ্লাস কেনার সময় তা আল্ট্রা ভায়োলেট-রে প্রতিরোধক কিনা এবং হলে তা কত পার্সেণ্ট (%) তা দেখে নেয়া দরকার। ধূসর রঙের সানগ্লাস পড়া সবচেয়ে ভাল। রোদে বের হওয়ার সময় সম্ভব হলে সানস্ক্রিন (সানস্ক্রিন -১৫ তার চেয়ে বেশী) ব্যবহার করা যেতে পারে। রোদে বের হওয়ার অন্তত আধা ঘন্টা আগে মুখে সানস্ক্রিন লাগাতে হয়। একসাথে সানগ্লাস ও সানস্ক্রিন ব্যবহার করা অধিক নিরাপদ। রোদ থেকে বাঁচার জন্য ছাতা ব্যবহার করা অতি উত্তম। আকাশে মেঘ থাকুক আর না থাকুক এসময়ে বাইরে গেলে সাথে একটি ছাতা রাখতে হয়। হঠাৎ বৃষ্টি এলে তার দরকার পড়ে। রোদে চলতে হলে জিন্স অথবা টাইট-ফিট পোশাক না পরে ঢিলেঢালা কাপড় পড়া দরকার।

 

ডা. নাসির উদ্দিন মাহমুদ
লালমাটিয়া, ঢাকা
ইমেইল: [email protected]
মোবাইল: ০১৯৩৭৪০৪৫৫৮, ০১৮১৬৭৮১৫৪৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরমের পোশাক পরিচ্ছদ
আরও পড়ুন