Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপে নেই ভুটান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৮:২৭ পিএম

সবকিছু ঠিকঠাক থাকলে অনূর্ধ্ব-২০ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলা শুরু হবে আগামী ২৫ জুলাই থেকে। এ আসরে খেলছে সাফভুক্ত পাঁচটি দেশ। এরা হলো- বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, মালদ্বীপ ও নেপাল। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নিষেধাজ্ঞায় পাকিস্তান খেলার সুযোগ না পেলেও আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছে ভুটান। জানা গেছে, যখন টুর্নামেন্ট মাঠে গড়াবে তখন নাকি ভুটান দলের ফুটবলারদের পরীক্ষা রায়েছে। ফলে পাঁচ দেশ রাউন্ড রবিন লিগ পদ্ধতিতেই খেলবে এ আসরে। রাউন্ড রবিন লিগের খেলা শেষে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দুই দল খেলবে ফাইনালে। ভারতের ভুবেনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে প্রতিদিন দুইটি করে ম্যাচ মাঠে গড়াবে। ২৫, ২৭, ২৯ ও ৩১ জুলাই এবং ২ আগস্ট এই পাঁচ দিন হবে রাউন্ড রবিন লিগের ম্যাচ। ৫ আগস্ট টুর্নামন্টের ফাইনাল। টুর্নামেন্টের দিনক্ষণ সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) প্রকাশ করলেও তারা ম্যাচের সময় এখনো জানায়নি। উদ্বোধনী দিনই নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মোকাবেলা করবে বাংলাদেশ। ২৭ জুলাই ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে লাল-সবুজরা। ২৯ জুলাই মালদ্বীপ এবং ২ আগস্ট রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল।

সাফের জুনিয়র এই টুর্নামেন্টে ভুটানের অংশ না নেয়া প্রসঙ্গে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বৃহস্পতিবার বলেন, ‘টুর্নামেন্ট যখন শুরু হবে তখন ভুটানের ফুটবলারদের শিক্ষাবর্ষের পরীক্ষা থাকবে। এজন্য তারা টুর্নামেন্টে অংশ নিতে পারছে না।’ তিনি আরও জানান, শ্রীলঙ্কা বর্তমানে নানা সমস্যায় জর্জরিত থাকলেও ভারতে গিয়ে এই টুর্নামেন্টে খেলতে রাজি আছে। শুধু তাই নয়, রাজনৈতিক জটিলতা কাটিয়ে সাফের অন্য একটি জুনিয়র টুর্নামেন্টের স্বাগতিক হওয়ার ব্যাপারে তারা সবুজ সংকেত দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন