Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

শঙ্কায় আর্চারের টি-টোয়েন্টি বিশ্বকাপ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০২ এএম

কনুইয়ের চোট কাটিয়ে টি-টোয়েন্টি ব্লাস্ট দিয়ে দীর্ঘ সময় পর মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন জফ্রা আর্চার। কিন্তু বাধ সাধল পিঠের চোট। পুরো ইংলিশ গ্রীষ্মের জন্যই ছিটকে গেলেন এই পেসার। গতকাল আর্চারের নতুন চোটের কথা জানায় ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। পিঠের নিচের অংশে স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়েছে তার। মৌসুমের বাকি সময়ে তার ফেরার কোনো সম্ভাবনা নেই বলে ইসিবির বিবৃতিতে বলা হয়েছে। চোট কাটিয়ে কবে নাগাদ ফিরতে পারবেন আর্চার, নিশ্চিত করে তেমন কিছু বলা হয়নি।
২৭ বছর বয়সী বোলারকে গত ১৪ মাসে তিনবার অস্ত্রোপচারের টেবিলে যেতে হয়েছে। কাঁচের টুকরো বের করার জন্য হাতে একবার এবং দুবার কনুইয়ে অস্ত্রোপচার হয় তার। গত বছরের মে মাসে কনুইয়ে প্রথম অস্ত্রোপচারের পর মাঠে ফিরে সাসেক্সের হয়ে টি-টোয়েন্টি ব্লাস্টে একটি ও রয়্যাল লন্ডন কাপের একটি প্রস্তুতি ম্যাচ খেলেন তিনি। কিন্তু আবার বেঁকে বসে কনুই, ডিসেম্বরে অস্ত্রোপচার করাতে হয় আরেক দফা।
পুনর্বাসনের অংশ হিসেবে এ বছরের প্রথম দিকে ক্যারিবিয়ানে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজের সময় জাতীয় দলের সঙ্গে বারবাডোজে অনুশীলন করেন তিনি। চলমান আইপিএলের নিলামে ৮ কোটি রুপিতে মুম্বাই ইন্ডিয়ান্স তাকে দলে টানলেও চোটের কারণেই সেখানে খেলা হচ্ছে না তার। এ মাসের শুরুতে আর্চার তার এক কলামে লিখেছিলেন, বারবার শল্যবিদের ছুরি-কাঁচির নিচে যেতে হওয়ায় তার মনে বাসা বেঁধেছিল ভয়। আর যদি ক্রিকেটে ফেরা না হয়! নতুন করে পাওয়া চোটের পর প্রথম শ্রেণির ক্রিকেটে ফিরতে তার শরীর উপযুক্ত কি-না, নিশ্চিতভাবেই সেই উদ্বেগ এখন বাড়বে।
ইংল্যান্ডের হয়ে আর্চার এখন পর্যন্ত খেলেছেন ১৩ টেস্ট, ১৭ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি। গত বছরের মার্চে ভারতে টি-টোয়েন্টি সিরিজের পর আর আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ এই সদস্য। সেবার বিশ্বকাপের ঠিক আগে ইংল্যান্ড দলে ডাক পাওয়া এই পেসার আসরের ফাইনালে কিউইদের বিপক্ষে সেই বিখ্যাত ‘সুপার ওভার’-এ বল করেছিলেন। সামনেই আরেকটি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টির বিশ্ব আসরেও এই পেসারকে পাওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। চোটে জর্জর ইংল্যান্ডের পেস আক্রমণের জন্য আর্চারের ছিটকে যাওয়া বড় দুর্ভবনার। আগে থেকেই চোটে বাইরে আছেন পেসার ক্রিস ওকস, সাকিব মাহমুদ, স্যাম কারান ও মার্ক উড।
শুধু আর্চার একাই নন, ইংল্যান্ড দলের আরও ছয় পেসার এরইমধ্যে ছিটকে গেছেন কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজ থেকে। এই ছয়জনের মধ্যে চার জন- স্যাম কারান, ওলে স্টোন, ম্যাট ফিশার এবং সাকিব মাহমুদও পিঠের ইনজুরিতে ভুগছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শঙ্কায় আর্চারের টি-টোয়েন্টি বিশ্বকাপ!
আরও পড়ুন