Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামীমকে বাইরে রেখেই এশিয়া কাপে বাংলাদেশ

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পাকিস্তান সুপার লীগে (পিএসএল) দূর্দান্ত পারফর্ম করছেন তামীম ইকবাল। পেশোয়ার জালমি’র হয়ে ৬ টি-২০ ম্যাচে তিনটি হাফ সেঞ্চুরি। রান সংগ্রহেও টেক্কা দিয়েছেন (২৬৭ রান, গড় ৬৬.৭৫)। তারপরও আগামী ২৪ ফেব্রæয়ারি থেকে ঢাকায় অনুষ্ঠেয় এশিয়া কাপের মূল আসরে খেলা হচ্ছে না এই বাঁ হাতি ওপেনারের। আগামী ২৪ ফেব্রæয়ারি শের-ই-বাংলা স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের বিপক্ষে, সেই দিনই তার স্ত্রী আয়েশার কোলজুড়ে আসার কথা প্রথম সন্তান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে ৪ দিনের (২৩ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি) ছুটি নিয়ে তামীম নিজেই থাইল্যান্ডের ব্যাংককের একটি হাসপাতালে সন্তান সম্ভাবা স্ত্রীকে ভর্তি করে সেই হাসপাতাল থেকেই প্রথম সন্তান আগমনের সম্ভাব্য তারিখ জেনে তা অবহিত করেছেন বিসিবিকে। ছুটি চেয়েছেন আগামী ২৯ ফেব্রæয়ারি পর্যন্ত। বিসিবিও তামীমের এই আবেদন মঞ্জুর করেছে। এশিয়া কাপে বাংলাদেশের লীগ রাউন্ডের ম্যাচগুলো ২৪, ২৬, ২৮ ফেব্রæয়ারি এবং ২ মার্চ। ফলে এশিয়া কাপ থেকে তামীমকে বিরত রাখার সিদ্ধান্তই নিয়েছে বিসিবি। গতকাল তামীমকে ছাড়াই এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। যে দলে তামীম ছাড়া টুয়েন্টি-২০ বিশ্বকাপ স্কোয়াডের অন্য ১৪ ক্রিকেটার আছেন এশিয়া কাপের দলে। ভারতে অনুষ্ঠেয় টুয়েন্টি-২০ বিশ্বকাপের দলে জায়গা না পাওয়া বাঁ হাতি ওপেনিং ব্যাটসম্যান ইমরুল কায়েসকে তামীমের শূন্যস্থান পূরনে নেয়া হয়েছে এশিয়া কাপের দলে।
২০১৪ সালে ঢাকায় অনুষ্ঠিত সর্বশেষ এশিয়া কাপের দল থেকেও ছিটকে পড়েছিলেন বাঁ হাতি ওপেনিং ব্যাটসম্যান তামীম ইকবাল। ইনজুরির কারণে বাদ পড়েছিলেন সেবার এশিয়া কাপের দল থেকে। ভারতের বিপক্ষে পরিসংখ্যানটা দারুন তামীমেরÑ ১৭ ম্যাচে ফিফটি ৬টি। এই প্রতিপক্ষের বিপক্ষে নিজের অভিষেক থেকেই তামীম ধারাবাহিক। ভারতের বিপক্ষে বাংলাদেশের ৫ জয়ের ৪টিতে অবদান রাখা তামীমের সম্ভাব্য শূন্যতা তাই এখন থেকেই ভাবাচ্ছে বাংলাদেশ টীম ম্যানেজমেন্টকে। সন্তান ভুমিষ্ঠ হওয়ার দিনটিতে ভারতের বিপক্ষে খেলাই শুধু মিস করছেন না তামীম, এশিয়া কাপের পুরো আসরে তামীমকে বাইরে রাখতে হচ্ছে পরিস্থিতির কারণে, নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন তাÑ ‘তামীম নিজেই এশিয়া কাপ ক্রিকেট খেলতে চাচ্ছে না। বিসিবি’র কাছে ফেব্রæয়ারির শেষ দিনটি পর্যন্ত ছুটি নিয়েছেও। তাছাড়া থাইল্যান্ডে বাচ্চা ভুমিষ্ঠ হলে সেই ভুমিষ্ঠ বাচ্চার পাসপোর্ট না করে ইমিগ্রেশন পার হওয়া যায় না। আইন মেনে তাই তামীমকে বাংলাদেশ হাইকমিশন থেকে নবজাতক সন্তানের পাসপোর্ট নিতে হবে। এই আনুষ্ঠানিকতায় লেগে যাবে অন্ততঃ তিন দিনের মতো। তাই ওর পক্ষে এশিয়া কাপ খেলা সম্ভব নয়।’
যুক্তরাষ্ট্রে প্রথম সন্তান ভুমিষ্ঠ হওয়ার আগাম খবর পেয়ে সাকিব আল হাসান গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথে ঢাকা থেকে গেছেন উড়ে। মিস করেছেন ২টি ওয়ানডে এবং ২টি টুয়েন্টি-২০ ম্যাচ। এবার অনাগত প্রথম সন্তানের মুখ দর্শনে অধীর আগ্রহে তাকিয়ে থাকা তামীম মিস করছেন এশিয়া কাপ।
ঘরের মাঠে গত বছর বাংলাদেশ সব ক’টি ওয়ানডে সিরিজ জিতেছে পেস বোলারদের সমন্বিত পারফরমেন্সে। এশিয়া কাপের ঘোষিত দলেও পেস বোলারদের সমাবেশ। যে দলে আছেন ৫ পেস বোলার!
এশিয়া কাপে বাংলাদেশ দল
মাশরাফি বিন মর্তুজা, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মাহামুদুল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহমান, নূরুল হাসান সোহান, সাব্বির রহমান রুম্মান, নাসির হোসেন, আরফাত সানি, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, তাসকিন আহমেদ ও আবু হায়দার রনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামীমকে বাইরে রেখেই এশিয়া কাপে বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ