Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ডলারের বিপরীতে পতনে রেকর্ড ভারতীয় মুদ্রার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১১:১৮ এএম

গত কয়েকদিন ধরেই ডলারের বিপরীতে টাকার মান কমার খবরে সরগরম গণমাধ্যম। মঙ্গলবার খোলাবাজারে এক ডলার কিনতে ১০০ টাকার বেশি গুণতে হয়েছে। পাকিস্তানি মুদ্রারও পতন হয়েছে বেশ। দেশটিতে এখন ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি। এদিকে ভালো নেই বাংলাদেশ, পাকিস্তানের প্রতিবেশি ভারতও। -আনন্দবাজার

ভারতীয় রুপিরও পতন হয়েছে। বৃহস্পতিবার রুপির পতন সর্বকালীন রেকর্ড গড়েছে। বাজার বন্ধ হওয়ার সময় ডলারপ্রতি রুপির দাম কমে হয় ৭৭ টাকা ৭৩ পয়সা। বুধবার এক ডলারে টাকার দাম ছিল ৭৭ টাকা ৬১ পয়সা। পতন হয় শেয়ার সূচকেরও। ব্যাপক পতনে বৃহস্পতিবার বিনিয়োগকারীদের ৬ লাখ ৭১ হাজার কোটি টাকা কার্যত মুছে গেছে।

প্রসঙ্গত, ভারতীয় টাকা সস্তা হওয়ার শুরুটা হয়েছিল মার্চ থেকে। তা ১৯ মে পৌঁছাল সর্বকালীন তলানিতে। কিন্তু এর কারণ কী? ওয়াকিবহাল মহল মনে করছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জেরে অপরিশোধিত তেলের দাম আকাশ ছুঁয়ে ফেলেছে। তার প্রভাব সরাসরি এসে পড়ছে ভারতীয় টাকার ওপর। আমেরিকার ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানোয় বিনিয়োগ কমেছে। এর সম্মিলিত প্রভাবেই টাকার দামের অবমূল্যায়ন বলে মনে করা হচ্ছে।



 

Show all comments
  • Md. S. Y. Khaled ২১ মে, ২০২২, ১২:০৮ এএম says : 0
    Well. Many claim that our taka had been kept overvalued for many years. Indian Rupee and Pak Rupee are fully float, everyday these currencies are get adjusted as per market demand and supply.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ