Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়াবহ খাদ্য বিপর্যয়ের মুখে বিশ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ৩:৪৩ পিএম

কোভিড-১৯ ও জলবায়ু পরিবর্তনের ধাক্কা সামলে উঠার আগেই বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থাকে আঘাত করেছে ইউক্রেন সঙ্কট। ইউক্রেনের শস্য ও তৈলবীজের রপ্তানি বেশিরভাগই বন্ধ হয়ে গেছে এবং রাশিয়া নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে। একসাথে, দুটি দেশ বিশ্বে মোট বাণিজ্যকৃত ক্যালোরির ১২ শতাংশ সরবরাহ করে। গমের দাম, বছরের শুরু থেকে ৫৩ শতাংশ বেড়েছিল। গত ১৬ মে আরও ৬ শতাংশ বেড়েছে, যখন ভারত উদ্বেগজনক তাপপ্রবাহের কারণে রপ্তানি স্থগিত করে।

অ্যান্টোনিও গুতেরেস, জাতিসংঘ মহাসচিব, ১৮ মে সতর্ক করে দিয়েছিলেন যে, আগামী মাসগুলি ‘বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির ভয়ঙ্কর’ হুমকির সম্মুখীন হতে পারে যা বছরের পর বছর স্থায়ী হতে পারে। পুতিন অবশ্যই খাবারকে অস্ত্র হিসাবে ব্যবহার করবেন না। অভাব যুদ্ধের অনিবার্য ফলাফল নয়। বিশ্ব নেতাদের ক্ষুধাকে একটি বৈশ্বিক সমস্যা হিসাবে দেখা উচিত যার জন্য জরুরীভাবে একটি বৈশ্বিক সমাধান প্রয়োজন।

রাশিয়া এবং ইউক্রেন বিশ্বব্যাপী লেনদেনকৃত গমের ২৮ শতাংশ, যবের ২৯ শতাংশ, ভুট্টার ১৫ শতাংশ এবং সূর্যমুখী তেলের ৭৫ শতাশং সরবরাহ করে। ইউক্রেনের খাদ্য রপ্তানি বিশ্বের ৪০ কোটি মানুষকে খাওয়ানোর জন্য ক্যালোরি সরবরাহ করে। যুদ্ধ এই সরবরাহগুলিকে ব্যাহত করছে কারণ ইউক্রেন আক্রমণ প্রতিরোধ করার জন্য সমুদ্রে মাইন বিছিয়েছে এবং রাশিয়া ওডেসা বন্দর অবরোধ করছে।

আক্রমণের আগেও বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করেছিল যে ২০২২ সাল হবে একটি ভয়াবহ বছর। চীন, বৃহত্তম গম উৎপাদনকারী, বলেছে যে, বৃষ্টির কারণে গত বছর রোপণ বিলম্বিত হওয়ার পরে, এই ফসলটি তার সবচেয়ে খারাপ হতে পারে। এখন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উৎপাদক ভারতে চরম তাপমাত্রার পাশাপাশি, বৃষ্টির অভাব আমেরিকার গমের বেল্ট থেকে ফ্রান্সের বিউস অঞ্চল পর্যন্ত অন্যান্য রুটির ঝুড়িতে ফলনের জন্য হুমকি দেয়। হর্ন অফ আফ্রিকা তার চার দশকের মধ্যে সবচেয়ে খারাপ খরা দ্বারা বিধ্বস্ত হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে।

সঙ্কট আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। ইউক্রেনে ইতিমধ্যেই যুদ্ধের আগে গত গ্রীষ্মের ফসলের বেশিরভাগই রয়ে গিয়েছে। রাশিয়া এখনও তার শস্য বিক্রি করতে চেষ্টা করছে, অতিরিক্ত খরচ এবং শিপারদের জন্য ঝুঁকি থাকা সত্ত্বেও। যাইহোক, যে ইউক্রেনীয় গুদামগুলি যুদ্ধের দ্বারা ক্ষতিগ্রস্থ হয়নি সেগুলি ভুট্টা এবং বার্লিতে পূর্ণ। জুনের শেষের দিকে শুরু হওয়ার কারণে কৃষকদের তাদের পরবর্তী ফসল সঞ্চয় করার জায়গা নেই, যার ফলে পচে যেতে পারে। এবং এর পরে একটি রোপণ করার জন্য তাদের জ্বালানী এবং শ্রমিকের অভাব রয়েছে। রাশিয়া, তার অংশের জন্য, ইউরোপীয় ইউনিয়ন থেকে সাধারণত বীজ এবং কীটনাশকের কিছু সরবরাহের অভাব বোধ করতে পারে।

উদ্বিগ্ন রাজনীতিবিদদের প্রতিক্রিয়া একটি খারাপ পরিস্থিতি আরও খারাপ করতে পারে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, কাজাখস্তান থেকে কুয়েত পর্যন্ত ২৩টি দেশ খাদ্য রপ্তানিতে কঠোর বিধিনিষেধ ঘোষণা করেছে যা বিশ্বব্যাপী বাণিজ্য করা ক্যালোরির ১০ শতাংশ পূরণ করে। সমস্ত সার রপ্তানির এক-পঞ্চমাংশেরও বেশি সীমাবদ্ধ। ব্যবসা বন্ধ হলে দুর্ভিক্ষ দেখা দেবে।

দৃশ্যটি একটি দোষারোপের খেলার জন্য সেট করা হয়েছে, যেখানে পশ্চিম পুতিনকে তার আক্রমণের জন্য নিন্দা করে এবং রাশিয়া পশ্চিমা নিষেধাজ্ঞার নিন্দা করে। প্রকৃতপক্ষে বাধাগুলি প্রাথমিকভাবে পুতিনের আক্রমণের ফলাফল এবং কিছু নিষেধাজ্ঞা তাদের আরও বাড়িয়ে তুলেছে। এর পরিবর্তে দেশগুলোকে একসাথে কাজ করতে হবে। কৃষ্ণ সাগর অবরোধ তোলা হলে তাৎক্ষণিক স্বস্তি আসবে। মোটামুটি ২৫ মিলিয়ন টন ভুট্টা এবং গম, যা বিশ্বের স্বল্পোন্নত অর্থনীতির সমস্ত বার্ষিক ব্যবহারের সমতুল্য, ইউক্রেনে আটকে আছে। তিনটি দেশকে অবশ্যই পাশে আনতে হবে: রাশিয়াকে ইউক্রেনীয় শিপিংয়ের অনুমতি দিতে হবে; ইউক্রেনকে ওডেসার দিকে দৃষ্টিপাত করতে হবে; এবং তুরস্ককে বসফোরাসের মধ্য দিয়ে নৌ-এসকর্টদের যেতে দিতে হবে। এর জন্য সবার আগে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলতে হবে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ