Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ডনবাস সুরক্ষিত, ইউক্রেনের সেনার অপরাধের প্রমাণ দিল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ৫:৪৮ পিএম

ব্রিটিশ মিলিটারি ইন্টেলিজেন্স শুক্রবার বলেছে যে, রাশিয়া শেষ পর্যন্ত দক্ষিণের বন্দর শহর মারিউপোলকে সুরক্ষিত করার পরে ডনবাসে তাদের কার্যক্রম আরও জোরদার করতে পারে। এদিকে, রাশিয়ার মানবাধিকার কাউন্সিল ইউক্রেনের সেনাবাহিনীর দ্বার সংঘটিত মানবতাবিরোধী অপরাধের প্রমাণ উন্মোচন করেছে।

মারিউপোল বিজয় ইউক্রেন অভিযানে রাশিয়ার সবচেয়ে উল্লেখযোগ্য সাফল্য। অঞ্চলটি, একটি শিল্প পাওয়ার হাউস, ডোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের সাথে যুক্ত হয়েছে, যা মস্কো বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে দাবি করে। পুতিন ইউক্রেনের আক্রমণকে ফ্যাসিবাদীদের দেশকে মুক্ত করার জন্য একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছেন।

এদিকে, নাগরিক সমাজ ও মানবাধিকারের উন্নয়নের জন্য রাশিয়ান প্রেসিডেন্ট কাউন্সিল ইউক্রেনের সশস্ত্র বাহিনী এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে জাতীয় ব্যাটালিয়ন দ্বারা সংঘটিত অপরাধ সম্পর্কে আন্তর্জাতিক সংস্থা এবং বিদেশী রাজনীতিবিদদের কাছে অতিরিক্ত তথ্য-উপকরণ পাঠিয়েছে, নথিগুলি জোর দেয় যে, ইউক্রেনীয় সেনাবাহিনী সন্ত্রাসী পদ্ধতি ব্যবহার করে।

কাউন্সিলের মানবাধিকারের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা সংক্রান্ত স্থায়ী কমিটি ডনবাস এবং ইউক্রেনে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী এবং জাতীয় ব্যাটালিয়নের অপরাধের বিষয়ে নতুন তথ্য প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে, কাউন্সিলের টেলিগ্রাম চ্যানেল বৃহস্পতিবার রিপোর্ট করেছে। কাউন্সিল এই বিষয়ে তার পঞ্চম সংকলন বিদেশে পাঠানো শুরু করেছে, রিপোর্টে বলা হয়েছে। বিশেষ করে, আন্তর্জাতিক সংস্থা, বিদেশী দূতাবাস এবং ব্যক্তিগতভাবে রাজনীতিবিদ, কূটনীতিক, সাংবাদিক এবং জনসাধারণের কাছে পাঠানো হয়।

‘যুদ্ধের সন্ত্রাসী পদ্ধতিগুলি ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য আদর্শ হয়ে উঠেছে। উদাহরণস্বরূপ, ২০২২ সালের মে মাসের প্রথম দিকে, মারিউপোলে আলোচনার সময়, আজভ ব্যাটালিয়ন যোদ্ধারা এমনকি বেসামরিক নাগরিকদের বিনিময়ের প্রস্তাবও দিয়েছিল যাদেরকে তারা খাদ্য ও ওষুধের জন্য জিম্মি করে। আমরা আবারও ইউক্রেনীয় কর্তৃপক্ষের উপর আন্তর্জাতিক চাপের আহ্বান জানাই যাতে এই স্পষ্ট মানবাধিকার লঙ্ঘন বন্ধ করা যায়,’ রাশিয়ান প্রেসিডেন্টের উপদেষ্টা এবং কাউন্সিলের প্রধান ভ্যালেরি ফাদেয়েভ বলেছেন।

রিপোর্ট করা হয় যে, পাঠানো উপকরণগুলির মধ্যে অবসরপ্রাপ্ত ফরাসি সামরিক অফিসার অ্যাড্রিয়েন বোকের ইউক্রেনীয় সামরিক বাহিনীর যুদ্ধাপরাধ সম্পর্কে সাক্ষ্য রয়েছে। ‘এটা আমাকে হতবাক করে যে ইউরোপ নব্য-নাৎসি প্রতীক পরিধানকারী যোদ্ধাদের অস্ত্র সরবরাহ করছে,’ কাউন্সিল বোকে উদ্ধৃত করেছে, যিনি একজন মানবিক কর্মী হিসাবে সংঘাতপূর্ণ অঞ্চলে ছিলেন। কাউন্সিলের মতে, ফরাসি নাগরিক ইউক্রেনের বুচা শহরে পশ্চিমাদের দ্বারা রাশিয়াকে দায়ী করা অপরাধগুলিকেও অস্বীকার করেছেন। ‘সেখানে যে মৃতদেহ ছিল যেগুলি বিশেষ করে ফটোশুটের জন্য আনা হয়েছিল,’ বোকে বলেছিলেন।

কাউন্সিল দ্বারা প্রস্তুত উপকরণ সুপরিচিত প্রতারণা প্রকাশ করে। উদাহরণস্বরূপ, কাউন্সিলের মতে, ইউক্রেনীয় টেলিগ্রাম চ্যানেলগুলি থেকে ‘খারকিভের বেসমেন্টে’ শিশুদের ছবিগুলি আসলে ডনেৎস্কের একটি বোমা আশ্রয়ে নেয়া হয়েছিল, যেখানে বৃদ্ধ এবং শিশুরা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কাছ থেকে লুকিয়ে ছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ