Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনের সঙ্গে সামরিক সংঘর্ষ চায় না ভারত : প্রতিরক্ষা মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ৯:৫৪ পিএম

চীনের সঙ্গে সামরিক সংঘর্ষ চায় না ভারত। নয়াদিল্লির সূত্রগুলো বলছে, নরেন্দ্র মোদি সরকার আলোচনার মাধ্যমে লাদাখে সীমান্ত অচলাবস্থা সমাধানের অপেক্ষায় রয়েছে।–টেলিগ্রাফ অনলাইন
নরেন্দ্র মোদি সরকার আলোচনার মাধ্যমে চীনাদের সাথে পূর্ব লাদাখ সীমান্ত সমস্যা সমাধানে আগ্রহী। তবে কয়েকজন এখনও সামরিক সমাধানের কথা বলেছেন, যা নিয়ে প্রধানমন্ত্রী মোদি প্রায় কিছুই বলেননি, যা চীনকে বিরক্ত করতে পারে। এটি কূটনৈতিক মীমাংসার কথা স্বেচ্ছায় উল্লেখ করে লাদাখে "সংশোধিত স্থিতাবস্থা" মেনে নেওয়ার অগ্রদূত কিনা, তার প্রতিও ইঙ্গিত দেয়। কূটনীতিকদের সংক্ষিপ্ত এই জাতীয় সমাধানের অর্থ এই যে, চীন এবং ভারত উভয়েই তারা এখন যে অবস্থানে আছে, সেখানেই থাকবে এবং নয়াদিল্লি অনুভূত আঞ্চলিক ক্ষতি সহ্য করবে, যা ২০২০ সালের জুনে গালওয়ান গণহত্যায় পরিণত হয়েছিল।

প্রায় ২০ জন ভারতীয় সৈন্য এবং একটি অনির্দিষ্ট সংখ্যক চীনা (বেইজিং বলেছে চারজন) দুই বছর আগে অগ্নিসংযোগে নিহত হয়েছিল, যার পরিণতিগুলি মোদী সরকারের ঘাড়ে সবচেয়ে বড় দ্বিপাক্ষিক মিলের ক্ষেত্রে পাথর হয়ে উঠেছে। গত সোমবার নয়াদিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রগুলি বলেছে যে, ভারত চীনসহ তার প্রতিবেশীদের সাথে শান্তিপূর্ণ সম্পর্ক চায় বলে সামরিক সংঘাত নয়, আলোচনার মাধ্যমে লাদাখে সীমান্ত স্থবিরতা সমাধানের অপেক্ষায় রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, বর্তমানে ভারত পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পিপলস লিবারেশন আর্মির ক্রমাগত হুমকির পরিপ্রেক্ষিতে চীনের সাথে কোনো সামরিক সংঘর্ষ চায় না। আমরা অপেক্ষা করতে চাই এবং আলোচনার মাধ্যমে চীনের সঙ্গে সীমান্ত সমস্যা সমাধান করতে চাই। ভারত তার সব প্রতিবেশীর সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায়।

অন্য একজন কর্মকর্তা বলেছেন, লাদাখে চীন সীমান্ত (এলএসি) পাকিস্তানের সাথে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) এর সাথে সাদৃশ্যপূর্ণ। ২০২০ সালের মে মাসে সীমান্তে অবরোধের পর থেকে ভারতীয় সৈন্যদের সেখানে স্থায়ীভাবে মোতায়েন করা হয়েছে। আমরা এলএসি বরাবর চীনা সেনাবাহিনীর সম্পূর্ণ ফিরে যাওয়া বা ডি-এস্কেলেশন না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে চাই বলে তিনি উল্লেখ করেন।



 

Show all comments
  • Harunur Rashid ২১ মে, ২০২২, ২:০৭ এএম says : 0
    56mm dick scared of Chinese.
    Total Reply(0) Reply
  • MOHAMMED M ISLAM ১৫ জুন, ২০২২, ১০:৫২ এএম says : 0
    শক্তের ভক্ত নরমের যম। ..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ