Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

বিএনপিসহ সব দলকে সংলাপে আহ্বান জানানো হবে

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধনকালে সিইসি

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১২:০০ এএম

সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম শুরু হয়েছে। সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে গতকাল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ‘ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০২২’ উদ্বোধন করবেন। এ ছাড়া খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা সিরাজগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভোটার তালিকার উদ্বোধন করবেন। নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর মানিকগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই কার্যক্রম উদ্বোধন করবেন। অন্যদিকে নির্বাচন কমিশনার আনিছুর রহমান শরীয়তপুর জেলায় এ কার্যক্রমের উদ্বোধন করবেন।
সাভারে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সিইসি কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, বিএনপিসহ সব রাজনৈতিক দলগুলোকে সংলাপের জন্য আহবান জানানো হবে। তবে ঠিক করে বলতে পারছিনা, হয়ত ২/১ মাসের মধ্যেই আমরা আলোচনায় বসতে পারি।
তিনি বলেন, আমরা নতুন একটি কমিশন। আমাদের আন্তরিক প্রত্যাশা যে, একটি অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হোক। গণতন্ত্র বিকশিত হোক। ভোটের মাধ্যমে একটা দায়িত্বশীল পার্লামেন্ট গঠিত হোক। পার্লামেন্টে তর্কবির্তকের মাধ্যমে জনগণের অধিকার সংরক্ষিত হউক।
সিইসি বলেন, ইভিএম এর সক্ষমতা বৃদ্ধির জন্যও আমরা কাজ করে যাচ্ছি। ইভিএম এর সক্ষমতা কতটুকু দরকার, আরো কি কি করা যায়, আমরা আরো কিছু সভা করব। এরপরে আমরা ইভিএম এর সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ করব। আমি একা কোনো সিদ্ধান্ত নিতে পারবো না।
৩০০ আসনে সক্ষমতা সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন বলা সম্ভব নয়। নির্বাচন কমিশনকে সর্বোচ্চ স্বাধীনতা দেয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, রাজনীতিবিদরা প্রায় বলে থাকেন আমরা যদি ক্ষমতায় যেতে পারি! আমি অনেক রাজনীতিবিদকে বলেছেলিাম, এই কথা এভাবে না বলে, আপনি তো বলতে পারেন, আমরা যদি সরকারের দায়িত্বে যেতে পারি। কথাটার মধ্যে একটা অহংবোধ আছে। যদি আমি ক্ষমতায় যেতে পারি, এ কথাটা না বলে আমরা তো বলতে পারতাম, আমি যদি সরকারের দায়িত্বে যেতে পারি। ক্ষমতা নয়, এটা দায়িত্ব, ক্ষমতা বলে কোন কিছু নেই। আমরা যদি ক্ষমতাকে দায়িত্বের অর্থে বুঝতে ও পালন করতে পারি তাহলে আমাদের দায়িত্ববোধ ও সাংস্কৃতিক মনস্তাত্বিক আরো উজ্জবিত হবে।
নির্বাচন কমিশনের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ভোটার তালিকা হালনাগাদ আজকে শুরু হয়েছে যা বাংলাদেশ নির্বাচন কমিশনের সাংবিধানিক ম্যান্ডেট। ভোটার তালিকা প্রণয়নের জন্য আমরা তিন ধরণের তথ্য গ্রহণ করছি। এই ভোটার তালিকা দিয়েই কিন্তু আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ট্রান্সজেন্ডার ও নিষিদ্ধ পল্লীর মা বোনদেরও কিন্তু এই তালিকায় আনার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। কিভাবে নিয়ে আসবেন সে বিষয়ে আমরা প্রশিক্ষণও দিয়েছি।
নির্বাচন কমিশনের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিনিয়র জেলা নির্বাচন অফিসার মুনির হোসাইন খান, ঢাকা জেলা প্রশাসক শহিদুল ইসলাম, জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌর মেয়র আলহাজ্ব আব্দুল গণি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম ও স্থানীয় জনপ্রতিনিধিরা।
খুলনা ব্যুরো জানায় : বর্তমান নির্বাচন কমিশন সঠিক ও স্বচ্ছতায় বিশ্বাসী। আমরা সকল দলের অংশগ্রহণে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই। গতকাল শুক্রবার দুপুরে খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচী-২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।
খুলনা জেলা শিল্পকলা অ্যাকাডেমির অডিটোরিয়ামে আঞ্চলিক নির্বাচন অফিসের আয়োজনে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভুঞা, রেঞ্জ ডি আই জি খুলনা ড. খ. মহিদ উদ্দিন, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার ও পুলিশ সুপার মোহাম্মদ মাহবুন হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি

২৮ ফেব্রুয়ারি, ২০২২
১৬ ফেব্রুয়ারি, ২০২২
৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ