Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় শঙ্কট, ‘অটো চয়েস’ বাংলাদেশ!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১২:০০ এএম

নানাবিধ সংকটে দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। এশিয়া কাপ ক্রিকেটের এবারের আসর অনুষ্ঠিত হওয়ার কথা শ্রীলঙ্কায়। কিন্তু দ্বীপদেশটির বর্তমান অস্থিরতার মধ্যে এশিয়া কাপ আয়োজন অসম্ভবই বলা চলে। স্বভাবতই এশিয়া কাপ সরে যাচ্ছে বিকল্প ভেন্যুতে। আর সেই বিকল্প ভেন্যু হতে যাচ্ছে বাংলাদেশ। এশিয়া কাপের আয়োজক এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) বাংলাদেশকেই এবারের এশিয়া কাপের আয়োজক হিসেবে উপযুক্ত মনে করছে। যদিও আনুষ্ঠানিক ঘোষণার আগে আরও কিছু সময় নিচ্ছে সংস্থাটি।
গত ১৯ মার্চ এসিসি জানিয়েছিল, এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়। তবে সাম্প্রতিক সময়ে অর্থনৈতিক সংকটে বেশ অস্থিতিশীল হয়ে পড়েছে দেশটি। তড়তড় করে বাড়ছে দ্রব্যমূল্যের দাম। বিদ্যুৎ ও জ্বালানীর অভাবে জ্বলছে না শহরগুলোর আলো। কাগজের অভাবে শিক্ষার্থীদের পরীক্ষা একের পর এক স্থগিতাদেশ পাচ্ছে। নানান সংকটে লঙ্কান নাগরিকরাও ক্ষিপ্ত হয়ে উঠেছেন। এমনকি সরকারি পর্যায়েও আসছে রদবদল। এমন পরিস্থিতিতে এশিয়া কাপ আয়োজন দুরূহ হয়ে পড়েছে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) জন্য। আর্থিক অনটনের কারণে লঙ্কান বোর্ড ইতোমধ্যে সিরিজ-টুর্নামেন্ট আয়োজনে সীমাবদ্ধতা টেনেছে। এশিয়া কাপ আয়োজন করাও অসম্ভব হয়ে উঠেছে শ্রীলঙ্কার।
স্বভাবতই তাই এশিয়া কাপ সরিয়ে নেওয়া হচ্ছে অন্য কোনো ভেন্যুতে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে ভারত এশিয়া কাপ আয়োজনে তেমন আগ্রহী নয়। পাকিস্তান আগামী এশিয়া কাপের আয়োজক, সেই সাথে আছে ভেন্যু হিসেবে সব দলের সবুজ সংকেত পাওয়া নিয়ে শঙ্কাও। শ্রীলঙ্কা এশিয়া কাপ আয়োজন করতে না পারলে বিকল্প ভেন্যু হিসেবে তাই বাকি থাকছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত। তবে তীব্র গরমের কথা মাথায় রেখে আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা নেই বললেই চলে। এশিয়া কাপের বিকল্প ভেন্যু হিসেবে তাই বাংলাদেশকেই পছন্দ এসিসির। সংস্থাটির এক কর্মকর্তার উদ্বৃতি দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ‘এ মুহূর্তে বাংলাদেশই বিকল্প। এসিসি শ্রীলঙ্কার অবস্থা পর্যবেক্ষণ করছে। আগস্ট-সেপ্টেম্বরে আরব আমিরাতে খেলা সম্ভব নয়।’
এশিয়া কাপের এবারের আসর শুরু হবে ২৭ আগস্ট। টুর্নামেন্টের পর্দা নামবে ১১ সেপ্টেম্বর। সে হিসেবে এখনও ৩ মাস সময় হাতে আছে এসিসির। তবে আগামী কিছু দিনের মধ্যেই জানা যেতে পারে, কে আয়োজন করবে এশিয়া কাপের এবারের আসর!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কায় শঙ্কট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ