Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইরানের নতুন কৃত্রিম উপগ্রহ ‘উরুমস্যাট’ উন্মোচন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১০:৪২ পিএম

নতুন কৃত্রিম উপগ্রহ ‘উরুমস্যাট’ উন্মোচন করেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। শুক্রবার পশ্চিম আজারবাইজান প্রদেশ সফরকালে উরুমিয়ে শহরের আন্তর্জাতিক বিমানবন্দরে এই স্যাটেলাইট উন্মোচন করেন তিনি। -পার্সটুডে
স্যাটেলাইটটি তৈরি করেছে এই প্রদেশের উরুমিয়ে অঞ্চলের প্রযুক্তিবিদেরা। ‘উরুমস্যাট’ উপগ্রহটি মহাকাশ থেকে সবচেয়ে স্বচ্ছ ছবি উত্তোলন ও প্রেরণ করতে সক্ষম। এটি পৃথিবীর কক্ষপথে স্থাপন পর্যন্ত ব্যয় হবে মোট ছয় লাখ ডলার। যা বিদেশে তৈরি স্যাটেলাইটের চেয়ে অনেক কম। এ সময় তিনি বিমানবন্দরে আঞ্চলিক প্রযুক্তিবিদদের নির্মিত ড্রোন ও হালকা বিমান প্রদর্শনী পরিদর্শন করেন।

ইরান এ পর্যন্ত পৃথিবীর কক্ষপথে কয়েকটি স্যাটেলাইট পাঠিয়েছে। এর মধ্যে দু'টি হচ্ছে সামরিক স্যাটেলাইট। ইরান অন্য কোনো দেশের সহযোগিতা ছাড়াই স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের কাজ করে থাকে। ইরানের বাহক-রকেটের নাম হচ্ছে ‘কাসেদ’। সর্বশেষ গত মার্চ মাসে নিজেদের দ্বিতীয় সামরিক স্যাটেলাইট সাফল্যের সঙ্গে উৎক্ষেপণ করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন