Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কানাডার ‘ফাইভ জি’ নেটওয়ার্কে নিষিদ্ধ হলো চীনের হুয়াওয়ে-জেডটিই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১০:৪৬ এএম

জাতীয় নিরাপত্তাজনিত কারণে, কানাডা তাদের দেশের ফাইভ-জি ওয়্যারলেস নেটওয়ার্কে চীনের টেলিযোগাযোগ কোম্পানী হুয়াওয়ে ও জেডটিই-কে নিষিদ্ধ ঘোষণা করবে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন কানাডার কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য গুরুত্বপূর্ণ মিত্রদের পর কানাডাও দীর্ঘ প্রতিক্ষীত এই পদক্ষেপটি গ্রহণ করল। হুয়াওয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে আটকের কারণে কানাডা ও চীনের মধ্যে সৃষ্ট একটি কূটনৈতিক বিবাদের ধারাবাহিকতায় এমন এক পদক্ষেপের ঘোষণা এল। যুক্তরাষ্ট্রের এক গ্রেফতারি পরোয়ানার কারণে ওই কর্মকর্তাকে আটক করেছিল কানাডা।
চীনের প্রযু্ক্িত প্রতিষ্ঠানগুলোকে টেলিযোগাযোগ অবকাঠামোতে প্রবেশাধিকার দিলে নিরাপত্তার উপর তার প্রভাব সম্পর্কে যুক্তরাষ্ট্র আগে থেকেই সতর্ক করে আসছিল। এমন প্রবেশাধিকার রাষ্ট্রীয়ভাবে গুপ্তচরবৃত্তিতে ব্যবহার করা হতে পারে বলে বলা হয়েছিল যুক্তরাষ্ট্রের সতর্কবার্তায়।
কানাডার নিষেধাজ্ঞা বিষয়ে এএফপি হুয়াওয়ের কাছে মন্তব্যের জন্য অনুরোধ করলে, কোম্পানিটি তাৎক্ষণিকভাবে তাতে সাড়া দেয়নি।
কানাডার শিল্পমন্ত্রী ফ্রসোঁয়া-ফিলিপ শ্যাম্পেন ও জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী মার্কো মেনডিসিনো এক সংবাদ সম্মেলনে ওই ঘোষণা দেন।
কানাডা কয়েক বছর ধরেই ফাইভ-জি প্রযুক্তি এবং নেটওয়ার্কে প্রবেশাধিকারের বিষয়গুলো পর্যালোচনা করে আসছে। প্রাথমিকভাবে ২০১৯ সালে সিদ্ধান্তের বিষয়ে আশা করা হলেও, কানাডা বারবারই সিদ্ধান্ত গ্রহণ বিলম্বিত করেছে। সূত্র : ভয়েস অফ আমেরিকা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন