Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

দাঁতের ব্যাকটেরিয়া মারতে পারা ন্যানোবট আবিষ্কার করেছেন ভারতীয় বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১০:৫০ এএম

দাঁতের ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে এমন ন্যানোবট আবিষ্কার করেছেন ভারতীয় বিজ্ঞানীরা। ব্যাকটেরিয়া মেরে ফেলার জন্য ন্যানোবটগুলোসহ দাঁতে ইনজেকশন দেওয়া যেতে পারে এবং দাঁতের টিউবুলের গভীরে থাকা জীবাণুগুলোকে মেরে দাঁতের আরও ভাল চিকিৎসা করতে পারে। -এনডিটিভি

 

জানা যায়, বেঙ্গালুরুতে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স রুট ক্যানেল ট্রিটমেন্টে সাহায্য করার জন্য ছোট ন্যানোবট তৈরি করেছে। ইনস্টিটিউটের একটি প্রেস রিলিজ অনুসারে, ব্যাকটেরিয়া মেরে ফেলার জন্য ন্যানোবটগুলি দাঁতের মধ্যে ইনজেকশন দেওয়া যেতে পারে এবং দাঁতের টিউবুলের গভীরে জীবাণুগুলিকে মেরে দাঁতের আরও ভাল চিকিত্সা করতে পারে। রুট ক্যানেল ট্রিটমেন্টস (আরসিটি) হল একটি সাধারণ কৌশল, যা দাঁতের সংক্রামিত নরম টিস্যু অপসারণের মাধ্যমে চিকিত্সা করা হয়, যাকে সজ্জা বলা হয়। সংক্রমণের কারণ হওয়া ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলার জন্য অ্যান্টিবায়োটিক বা অন্যান্য রাসায়নিক দ্রব্য দিয়ে দাঁত ফ্লাশ করার মাধ্যমে এটি করা হয়।

ন্যানোবট সিলিকন ডাই অক্সাইড থেকে তৈরি এবং লোহার সাথে লেপা, যা একটি যন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে এবং যা দাঁতে একটি কম তীব্রতার চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এই নতুন কৌশল এবং গবেষণাটি জার্নাল অ্যাডভান্সড হেলথকেয়ার ম্যাটেরিয়ালসে প্রকাশিত হয়েছে। ন্যানোবটগুলি স্টার্টআপ থেরানাউটিলাস দ্বারা তৈরি করা হয়েছে এবং চৌম্বক ক্ষেত্রের প্রযুক্তি বটগুলির গতিবিধি নিয়ন্ত্রণ করে। আইআইএসসি বলেছে, চৌম্বক ক্ষেত্রের ফ্রিকোয়েন্সি ম্যানিপুলেট করে, গবেষকরা ন্যানোবটগুলির চারপাশে ঘুরতে সক্ষম হয়েছেন এবং তাদের টিউবুলের গভীর স্তরে প্রবেশ করতে সক্ষম হয়েছেন। চৌম্বক ক্ষেত্রের টুইকিং তাপ তৈরি করে, যা কাছাকাছি ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ