Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউক্রেনে যুদ্ধ জোরদার করতে সেনাবাহিনীতে যোগদানের বয়সসীমা বাড়াচ্ছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১১:১২ এএম

নিজ দেশের নাগরিকদের জন্য সামরিক বাহিনীতে নিয়োগের বয়সসীমা বাড়াচ্ছে রাশিয়া। ইউক্রেনের বিরুদ্ধে লড়াই জোরদার করতে সেনা সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে শুক্রবার বিভিন্ন গণমাধ্যমের খবরে উঠে এসেছে। পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার ওয়েবসাইটে জানানো হয়েছে, এই পদক্ষেপ সেনাবাহিনীকে বয়স্ক পেশাদারদের দক্ষতা কাজে লাগাতে সাহায্য করবে। -রয়টার্স
এতে বলা হয়েছে, অত্যন্ত নির্ভুল অস্ত্রের ব্যবহার, অস্ত্র ও সামরিক সরঞ্জাম পরিচালনার জন্য পেশাদার বিশেষজ্ঞ প্রয়োজন। অভিজ্ঞতায় দেখা গেছে, তারা ৪০ থেকে ৪৫ বছর বয়সে এমন পরিণত হন। বর্তমানে নিজ দেশের নাগরিকদের রুশ সেনাবাহিনীতে যোগদানের সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর এবং আর বিদেশিদের জন্য সর্বোচ্চ ৩০ বছর। ৮৭ দিনের ইউক্রেন যুদ্ধে রাশিয়া বিশাল বিপর্যয়ের মুখে পড়েছে এবং দেশটির সেনা সদস্য ও সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে লড়তে অবশ্য ইউক্রেন তাদের সব পুরুষ নাগরিককে কাজে লাগাচ্ছে।

অবসরপ্রাপ্ত মার্কিন জেনারেল বেন হজেস বলেন, স্পষ্টতই, রাশিয়ানরা সমস্যায় পড়েছে। এটি তাদের জনসংখ্যাকে সতর্ক না করে জনবলের ঘাটতি মোকাবেলার সর্বশেষ প্রয়াস। কিন্তু ক্রেমলিনের জন্য ইউক্রেনে তাদের ব্যর্থতা ঢাকা ক্রমেই কঠিন হয়ে উঠছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ