Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

একাধিক বিয়ে না করতে সর্বোচ্চ নেতার পরামর্শ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১১:১৭ এএম

আফগান তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা একটি ফরমান জারি করে অন্তর্বর্তী সরকারের কর্মকর্তাদের একাধিক বিয়ে না করার পরামর্শ দিয়েছেন।


আফগানিস্তানের তোলো নিউজ শুক্রবার জানায়, ইসলামি আমিরাতের সর্বোচ্চ নেতা মৌলভি হিবাতুল্লাহ আখুন্দজাদা দুই, তিন বা চার বিয়ে এড়ানোর জন্য ইসলামি আমিরাতের সদস্যদের প্রতি নির্দেশনা দিয়েছেন।

উল্লেখ্য, তালেবান ক্ষমতায় আসার আগে গত বছরের জানুয়ারি মাসে জারি করা একই ধরনের এক ফরমানে তিনি নেতা ও কমান্ডারদের একাধিক স্ত্রী গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন যে এই প্রথার কারণে 'আমাদের শত্রুরা সমালোচনা' করার সুযোগ পায়।

ভয়েস অব আমেরিকা একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, 'অনেক অভিযোগের' প্রেক্ষাপটে এই নির্দেশনা দেয়া হয়েছৈ।

সূত্রটি জানায়, আফগানিস্তানের অনেক অংশে বিয়ে-পণ হিসেবে দুই লাখ আফগানি (প্রায় ২৬ হাজার ডলার) দিতে হয়। তালেবান কর্মকর্তারা তাদের দ্বিতীয় বিয়ের জন্য এই অর্থ দাবি করেন।'

২০২১ সালের ডিসেম্বরে তালেবান-নেতৃত্বাধীন সরকার নারীদের অধিকারবিষয়ক এক ডিক্রি জারি করে। এতে বলা হয়, নারীদের 'সম্পত্তি' হিসেবে বিবেচনা করা উচিত হবে না, বিয়ের আগে তাদের সম্মতি অবশ্যই নিতে হবে।
মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের ইস্যু করা ওই ডিক্রিতে বলা হয়, 'নারী কোনো সম্পত্তি নয়। বরঙ সে মহান ও স্বাধীন মানুষ; শান্তি... বা বৈরিতা অবসানের বিনিময়ে তাকে কারো কাছে দেয়া যাবে না।'
সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ