Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরান সীমান্তের কাছে স্মার্ট গ্রাম পরিদর্শন করেছেন ইসরাইলি মন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১২:২২ পিএম

ইসরাইলের কৃষিমন্ত্রী ওয়াদেদ ফোরার শুক্রবার ইরানের সীমান্ত থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে আজারবাইজানের ‘স্মার্ট গ্রাম’ পরিদর্শন করেছেন। ইসরাইলের মারিভ পত্রিকা এ খবর জানিয়েছে।

সরকারী সূত্র জানায়, ফোরারের সফরের মূল লক্ষ্য ছিল ‘প্রকল্পের উন্নয়নের অংশ হিসেবে স্থাপন করা ইসরাইলি প্রযুক্তি পরীক্ষা করা’। এছাড়া তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে সাক্ষাৎ করেছেন।

বছর কয়েক আগে উন্নত প্রযুক্তির মাধ্যমে গ্রামাঞ্চলের উন্নয়নের জন্য একটি জাতীয় কৃষি প্রকল্পের উন্নয়নে ইসরাইলকে অংশীদার হিসেবে বাছাই করেছিলেন ইলহাম আলিয়েভ।



সূত্রগুলো উল্লেখ করেছে যে, এ প্রকল্পটি আজারবাইজানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জানগিলানের নাগার্নো-কারাবাখ অঞ্চলে অবস্থিত। অঞ্চলটি আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে সার্বভৌমত্বের বিরোধের বিষয় হিসেবে পরিচিত।

ফোরার বলেন, “আমি ইরান সীমান্তের কাছে ‘স্মার্ট গ্রাম’ পরিদর্শন করার সুযোগ পেয়ে এবং ইসরাইলি জ্ঞান ও প্রযুক্তিতে জীবন গড়তে দেখি খুশি হয়েছি।”

তিনি বলেন, ‘দেশের বাইরে কৃষিকাজে ইসরাইলকে অবদান রাখতে দেখে ভালো লাগছে।’ সূত্র : মিডল ইস্ট মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ