Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

এবার চট্টগ্রাম থেকে জাহাজ সরাসরি ইংল্যান্ডে

বাংলাদেশি পণ্য রফতানি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০১ এএম

ইতালির পর এবার চট্টগ্রাম বন্দর থেকে বাংলাদেশে তৈরী পোশাক নিয়ে সরাসরি জাহাজ যাচ্ছে ইংল্যান্ডের লিভারপুল পোর্টে। গত শুক্রবার ‘এমভি এএমও’ নামের জাহাজটি এ রুটের প্রথম জাহাজ হিসেবে যাত্রা শুরু করে চট্টগ্রাম বন্দরের সিসিটি ১ নম্বর জেটি থেকে। জাহাজটির লোকাল এজেন্ট ফনিক্স শিপিং লিমিটেড। এর মধ্য দিয়ে বাংলাদেশ থেকে সরাসরি ইংল্যান্ডে কন্টেইনার জাহাজের যাত্রা শুরু হলো।
প্রথম যাত্রায় জাহাজটিতে নেওয়া বেশিরভাগ কন্টেইনারে তৈরী পোশাক। বাকিগুলোতে পাটজাত পণ্য রয়েছে। ১০০ কন্টেইনারে ১৮২ টিইইউস নিয়ে ‘এমভি এএমও’ সিসিটি ১ জেটি ছেড়ে গেছে। জানা গেছে, ২৩ দিনে জাহাজটি ইংল্যান্ডের লিভারপুল পোর্টে পৌঁছাবে। অন্য সময়ে সিঙ্গাপুর হয়ে ইংল্যান্ড যেতে কমপক্ষে ৪০-৫০ দিন লাগতো।
সরাসরি জাহাজ চালু হওয়ায় এ রুটে ভাড়া যেমন কমবে তেমনি লিড টাইম কমে যাবে পোশাক রফতানিকারকদের। ফলে অর্থনীতিতে যেমন গতি আসবে, দেশের সুনাম বাড়বে। এএমও জাহাজটি চীন থেকে আসার পথে ৫৬২ টিইইউ’স খালি কন্টেইনার নিয়ে এসেছিল। যাওয়ার সময় ১৮২ টিইইউস রফতানির কন্টেইনার নিয়ে গেছে। চট্টগ্রাম-ইংল্যান্ড রুটে পর্যায় ক্রমে তিনটি জাহাজ পরিচালনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন