Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মার্সেলোর বিদায় দিনে রিয়ালের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

দেড় দশকের রিয়াল মাদ্রিদ-অধ্যায় শেষ করে গত রাতে সান্তিয়াগো বার্নাব্যুকে বিদায় বলে দিয়েছেন মার্সেলো। রিয়ালের ঘরের মাঠে শেষ ম্যাচ খেলতে নেমেছিলেন এই ব্রাজিলিয়ান। এত বছরের জমানো আবেগ-অনুভূতিগুলো যেন বেদনার সুরে বার্নাব্যুর প্রতিটি কোনায় ধ্বনিত হচ্ছিল।

১৯ বছর বয়সে ২০০৭ সালে যখন ফ্লুমিনেন্স থেকে রিয়ালে পাড়ি জমিয়েছিলেন মার্সেলো, কে ভেবেছিলেন, এই ছেলে সাদা জার্সিতে এত সফল হবেন? দেড় দশকে লস ব্লাঙ্কোদের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জিতেছেন (২৪টি)। ছয়টি লিগ শিরোপা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জ্বলজ্বল করছে নামের পাশে। শুরুর দিকের কয়েকটা মৌসুম বাদ দিলে প্রায় প্রতিটি মৌসুমেই রিয়াল একাদশের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। তবে দলের চীনের এই প্রচীরের বিদায়টা রাঙাতে পারল না স্প্যানিশ জায়ান্টরা।
অনেকটাই যেন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের মহড়া! নিয়মিতদের প্রায় সবাইকে রিয়াল বেতিসের বিপক্ষে শুরুর একাদশে রাখলেন কোচ কার্লো আনচেলত্তি। প্রথমার্ধে খুব বেশি সুযোগ যদিও তৈরি করতে পারল না রিয়াল মাদ্রিদ। বিরতির পর একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেও মিলল না কাক্সিক্ষত গোলের দেখা। লিগে চ্যাম্পিয়নদের শেষটাও তাই জয়ে রাঙানো হলো না।
গতপরশু রাতে সান্তিয়াগো বার্নাব্যুয়ে চলতি মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদের শেষ ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। মৌসুম শেষে রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হতে যাওয়া গ্যারেথ বেলের বার্নাব্যুয়ে এটিই হয়ে রইল শেষ ম্যাচ। তবে স্কোয়াডে থাকলেও একাদশে তো নয়ই, তাকে বেঞ্চেও রাখা হয়নি। গ্যালারিতে বসে খেলা দেখেন ওয়েলস ফরোয়ার্ড। আর চুক্তি শেষ হতে যাওয়া আরেক খেলোয়াড় মার্সেলো ৭০তম মিনিটে বদলি নামেন মঁদির জায়গায়।
স্পেনের সফলতম দলটি লিগ শিরোপা নিশ্চিত করে চার ম্যাচ বাকি থাকতেই। কিন্তু এই চার ম্যাচে তাদের জয় কেবল একটি। শেষ দুটিই হলো ড্র, মাঝে হার একটি। আগামী ২৮ মে প্যারিসে লিভারপুলের বিপক্ষে ইউরোপ সেরার শিরোপা লড়াইয়ের আগে যা রিয়াল মাদ্রিদ কোচের জন্য দুর্ভাবনারও। বিস্ময়কর হলেও সত্যি, বার্নাব্যুয়ে রিয়াল বেতিসের বিপক্ষে লিগে এই নিয়ে টানা পাঁচ ম্যাচে গোল করতে ব্যর্থ হলো রিয়াল মাদ্রিদ। সবশেষ তিনটিই শেষ হলো গোলশূন্য ড্রয়ে। তার আগের দুটিতে মাদ্রিদের দলটি হেরেছিল যথাক্রমে ২-০ ও ১-০ গোলে। আগের রাউন্ডে কাদিসের বিপক্ষে ছিল ১-১ ড্র। সব মিলিয়ে ৩৮ ম্যাচে ২৬ জয় ও ৮ ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে লিগ শেষ করল রিয়াল মাদ্রিদ। এই মৌসুমের কোপা দেল রে চ্যাম্পিয়ন রিয়াল বেতিস ৩৮ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে পাঁচে থেকে লিগ শেষ করল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্সেলোর বিদায় দিনে রিয়ালের হোঁচট
আরও পড়ুন