Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

এক মাস পর দেশে ফের মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

এক মাস পর ফের করোনায় মৃত্যু দেখল দেশ। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের শনিবারের বুলেটিনে একজনের মৃত্যুর খবর দেওয়া হয়েছে। মৃত ব্যক্তি ঢাকা বিভাগের গাজীপুর জেলার বাসিন্দা ছিলেন; তার বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। দেশে এই বছরের শুরুতে সংক্রমণ ও মৃত্যু কমে আসার ধারায় গত ২০ এপ্রিল সর্বশেষ মৃত্যুর খবর এসেছিল। তারপর টানা ৩০ দিন কোনো কোভিড রোগীর মৃত্যু হয়নি। ২০২০ সালের ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর আসার পর আর কখনও টানা এক মাস কোভিডে মৃত্যুহীন থাকেনি বাংলাদেশ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। নতুন একজনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১২৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন ১৬ রোগী শনাক্ত হয়েছে। তা নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ২০৪ জন। এই সময়ে সেরে উঠেছেন ১৭২ জন। তাতে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৪৭৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মোট ৩ হাজার ৯২৭ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ধরা পড়ে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৪১ শতাংশ। একদিন আগে যা ছিল শূন্য দশমিক ৭৯ শতাংশ। গত এক দিনে শনাক্ত ১৬ জন নতুন রোগীর মধ্যে ৯ জন ঢাকা জেলার। এছাড়া ৬ জন সিলেটের এবং ১ জন ময়মনসিংহের। মহামারীর মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৮৭ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন