Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ফিনল্যান্ডে গ্যাস রফতানি বন্ধ করল রাশিয়া

রুবলে অর্থ পরিশোধে অস্বীকৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

রফতানি করা গ্যাসের মূল্য রুবলে পরিশোধের নির্দেশনা নিয়ে বিরোধের জেরে পোল্যান্ড ও বুলগেরিয়ার পর এবার প্রতিবেশী ফিনল্যান্ডেও গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। রাশিয়ার বৃহৎ জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম গতকাল গ্যাস রফতানি বন্ধ করে দিয়েছে বলে ফিনল্যান্ডের গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানি গ্যাসগ্রিড ফিনল্যান্ড জানিয়েছে।

গ্যাজপ্রমের অঙ্গপ্রতিষ্ঠান গ্যাজপ্রম এক্সপোর্ট মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় ইউরোপীয় দেশগুলোকে রাশিয়ার গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে বলেছে, অন্যথায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছে। কিন্তু ফিনল্যান্ড তাদের এই দাবি মানতে রাজি হয়নি।

এক বিবৃতিতে গ্যাসগ্রিড ফিনল্যান্ড বলেছে, ‘ইমাত্রা প্রবেশ পথ দিয়ে গ্যাস রফতানি বন্ধ করা হয়েছে’। এ ইমাত্রা শহর দিয়েই রাশিয়ার সরবরাহ করা গ্যাস ফিনল্যান্ডে প্রবেশ করে।ফিনল্যান্ডের রাষ্ট্রায়ত্ত পাইকারী গ্যাস বিক্রেতা কোম্পানি গাসুম গত শুক্রবার জানিয়েছে, শনিবার ০৪০০ জিএমটি থেকে গ্যাসের প্রবাহ বন্ধ হয়ে যেতে পারে বলে গ্যাজপ্রম সতর্ক করেছিল। ওই সময় থেকেই গ্যাসের প্রবাহ বন্ধ হয়ে গেছে বলে শনিবার কোম্পানিটি নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে তারা বলেছে, ‘গাসুমের সরবরাহ চুক্তির অধীনে ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে’।
গাসুম জানিয়েছে, রাশিয়ার সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে, এমন সম্ভাবনা সামনে রেখে তারা প্রস্তুতি নিয়ে রেখেছিল আর এখন রাশিয়ার গ্যাস ছাড়াই পরিস্থিতি সামাল দিতে পারবে তারা।

‘আজ থেকে শুরু করে আগামী গ্রীষ্ম ঋতু চলাকালীন গাসুম তার গ্রাহকদের বাল্টিককানেক্টর পাইপলাইন হয়ে আসা অন্যান্য উৎসগুলো থেকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে’, বিবৃতিতে বলেছে তারা। বাল্টিককানেক্টর পাইপলাইন ফিনল্যান্ডকে প্রতিবেশী এস্তোনিয়ার গ্যাস গ্রিডের সঙ্গে যুক্ত করেছে।

গ্যাজপ্রম এক্সপোর্ট শুক্রবার জানায়, গাসুম রাশিয়ার নতুন নিয়ম অনুযায়ী রুবলে বন্দোবস্তের প্রয়োজনীয়তা মেনে না নেওয়ায় গ্যাসের প্রবাহ বন্ধ করে দেওয়া হচ্ছে। ফিনল্যান্ডে ব্যবহার করা অধিকাংশ গ্যাসই রাশিয়া থেকে আসে কিন্তু তা দেশটির ব্যবহৃত বার্ষিক জ্বালানির প্রায় ৫ শতাংশ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন