Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

হাজিদের সেবায় সউদী যাচ্ছেন মন্ত্রী-সচিবসহ ৫৩২ কর্মকর্তা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১:০১ পিএম | আপডেট : ১:০৬ পিএম, ২২ মে, ২০২২

প্রতি বছরই হজ ব্যবস্থাপনার অংশ হিসেবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সউদী আরবে পাঠায় সরকার। এ বছর হাজিদের সেবায় সউদী যাবেন ৫৩২ সরকারি কর্মকর্তা।

এদের মধ্যে রয়েছেন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, চিকিৎসক থেকে শুরু করে সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা। এ বছর সাড়ে ৫৭ হাজার জন পবিত্র হজ পালন করতে সউদী আরবে যাওয়ার কথা রয়েছে। সরকারি ব্যবস্থাপনায় যাবেন চার হাজার মুসল্লি। বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন বাকিরা।

সরকারি কর্মকর্তার সউদী যাওয়ার বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, এবার যাচ্ছেন মাত্র ৫৩২ জন। অন্যান্য বছর হজ মৌসুমে হজযাত্রীদের সহায়তা করতে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ লোক সউদী আরবে যেতেন। এবার যাচ্ছেন মাত্র ৫৩২ জন। বাংলাদেশ থেকে এবার হজে যাচ্ছেন অন্য সময়ের তুলনায় অর্ধেক। সে হিসাবে ৯০০ কর্মকর্তা-কর্মচারী যাওয়ার কথা। আর এটা আমাদের নয়, সউদী সরকারই করেছে। আমরা সেটা বাস্তবায়নের চেষ্টা করছি। এ বছর সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়। একটি প্যাকেজের খরচ ধরা হয়েছে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। অপর প্যাকেজটির খরচ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন