Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

দারিদ্র জয় করে যেভাবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হলেন আলবানিজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৩:১৪ পিএম

একেবারে সাদামাঠা পরিবার থেকে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। বিশেষভাবে সক্ষমদের পেনশনে তার সিঙ্গল মাদার সংসার চালাতেন। সেই আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় জলবায়ু পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরও কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

জাতীয় নির্বাচনে হেরে গেল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের কনজারভেটিভ দল। অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির অ্যান্থনি আলবানিজ। অস্ট্রেলিয়ার মসনদে থাকার জন্য মরিসনদের ৭৬ টি আসনের প্রয়োজন ছিল। কিন্তু ১৫১ আসন-বিশিষ্ট সংসদের নিম্নকক্ষে কোনওক্রমে ৫০ ছুঁয়েছে বিদায়ী প্রধানমন্ত্রী মরিসনের কনজারভেটিভ দল। তিন বছর আগেও যে দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছিল। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের পরিসংখ্যান অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত ৬৬.৩ শতাংশ গণনা হয়েছে। লেবার পার্টি ৭২ টি আসন জিতেছে।

লেবার পার্টির জয়ের ফলে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন ৫৯ বছরের আলবানিজ। যিনি একেবারেই সাদামাঠা পরিবার থেকে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তার মা ছিলেন সিঙ্গল মাদার। সিডনিতে বিশেষভাবে সক্ষমদের পেনশনের অর্থে সংসার চালাতেন তার মা। সেই আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় জলবায়ু পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরও কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, অস্ট্রেলিয়ার হাই-কমিশনার ব্যারি ও'ফারেল জানিয়েছেন যে ১৯৯১ সালে ভারতে ঘুরে গিয়েছেন অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী। যে আলবানিজকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীও। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ান লেবার পার্টির জয় এবং প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় অ্যান্থনি আলবানিজকে অভিনন্দন। আমাদের কৌশলগত সম্পর্ককে আরও মজবুত করতে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দু'দেশের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’ সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ