Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেসব কারণে গম রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৫:২৪ পিএম

ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তরের মহাপরিচালক মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে অবিলম্বে গম রপ্তানি নিষিদ্ধ করে একটি প্রজ্ঞাপন জারি করেছেন গত সপ্তাহে। তবে পরে নিষেধাজ্ঞা শিথিল করে এবং ১৩ মে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে শুল্ক কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত গমের চালানের অনুমতি দেয়।–ইকোনোমিক টাইমস

জানা যায়, ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ভারত মার্চ মাসে ১৭৭ মিলিয়ন ডলার এবং এপ্রিল মাসে ৪৭৩ মিলিয়ন ডলারের গম রপ্তানি করেছে। ভারত একই সময়ে খাদ্যশস্য পাঠায় অন্তত আটটি দেশে, যেমন- মিশর, তুরস্ক, কাজাখস্তান, কিরগিজস্তান, কুয়েত, কসোভো, ইউক্রেন এবং বেলারুশ। এসব দেশে গম রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করা হয়। গত সপ্তাহে গম রপ্তানিতে বিধিনিষেধ আরোপের সিদ্ধান্তের জন্য নয়াদিল্লির সমালোচনার মধ্যেই সূত্র জানিয়েছে, গম রপ্তানিকারক দেশগুলির মধ্যে ভারত ২০২০ সালে ১৯ তম স্থানে ছিল এবং বিশ্বব্যাপী গম রপ্তানিতে ০.৪৭% যা একটি নগণ্য অংশ।

একজন কর্মকর্তা বলেছেন, দেশের উত্তরাঞ্চলে চরম তাপপ্রবাহের কারণে কম উৎপাদনের চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও আমরা গম রপ্তানি করেছি কিন্তু এখন ভারত আমাদের প্রতিবেশী এবং দুর্বল দেশগুলির খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এর রপ্তানি নিয়ন্ত্রণ করেছি। যদিও মিশর এবং তুরস্ক ভারত থেকে উল্লেখযোগ্য পরিমাণে গম আমদানি করছে। রপ্তানি নিষেধাজ্ঞা প্রধান খাদ্য উৎপাদকদের একটি নিয়মিত বৈশিষ্ট্য যা ভারতকেও প্রভাবিত করেছে।

ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত এবং আর্জেন্টিনা, কাজাখস্তান, ক্যামেরুন এবং কুয়েতের উদ্ভিজ্জ তেলের উপর বিধিনিষেধ ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলিকে প্রভাবিত করেছে যারা তাদের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে আমদানি করা ভোজ্য তেলের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। ইন্দোনেশিয়া সমস্ত উদ্ভিজ্জ তেল রপ্তানির প্রায় এক তৃতীয়াংশের জন্য দায়ী এবং বিধিনিষেধের ফলে মূল্য উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে এবং ভারত এর জন্য শেষে এটা রয়েছে বলে জানান ওই কর্মকর্তা।
ভারত ইতিমধ্যেই খাদ্যশস্যের মজুদ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, যা বিশ্বে খাদ্যমূল্যের অযৌক্তিক বৃদ্ধির দিকে পরিচালিত করেছে এবং বলেছে যে, খাদ্যশস্যগুলি কোভিড ভ্যাকসিনের পথে যাওয়া উচিত নয়। এমনকি দরিদ্র দেশগুলি প্রাথমিক ডোজগুলির জন্য লড়াই করেছিল, যদিও ধনী দেশগুলোর কাছে যথেষ্ট পরিমাণ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ