Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

কেন বিদেশি প্রতিষ্ঠানগুলো চীনা বাজারের প্রতি আস্থাবান?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৫:৪০ পিএম

চীনের বাণিজ্য মন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের প্রথম চার মাসে চীন ৪৭৮.৬ বিলিয়ন ইউয়ানের বৈদেশিক পুঁজি ব্যবহার করেছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ২০.৫ শতাংশ বেশি। এর মধ্যে প্রযুক্তি খাতে বৈদেশিক পুঁজি ব্যবহারের পরিমাণের বেড়েছে ৪৫.৬ শতাংশ।

এখন গোটা পৃথিবীতে করোনাভাইরাসের মহামারি চলছে, আন্তর্জাতিক পরিস্থিতি জটিল ও অস্থিতিশীল হয়েছে। এমতাবস্থায় চীনা বাজারের প্রতি বৈদেশিক পুঁজি বিনিয়োগকারীরা খুব আস্থাবান। এতে প্রমাণিত হয় যে, চীন হল বৈদেশিক পুঁজির পছন্দের গন্তব্য।

গত দুই বছরে মহামারির প্রাদুর্ভাবে বিশ্বের শিল্প চেইন ও সরবরাহ চেইনে প্রভাব পড়েছে। তবে, চীনে বৈদেশিক পুঁজির ব্যবহার স্থিতিশীলভাবে বাড়ছে। বৈদেশিক পুঁজি কেন চীনা বাজারের প্রতি আস্থাবান? সিএমজি সম্পাদকীয় জানিয়েছে, চীনের বাজার ও অর্থনৈতিক প্রবৃদ্ধি হল এর প্রধান দুটি কারণ।

বিভিন্ন চ্যালেঞ্জ থাকলেও চীনা অর্থনীতির দীর্ঘস্থায়ী উন্নয়ন প্রবণতার কোনও পরিবর্তন হয় নি। একটি স্থিতিশীল পরিবেশ বিদেশি প্রতিষ্ঠানের জন্য বেশ নিরাপদ। এ ছাড়া চীনের অব্যাহত উচ্চ মানের উন্মুক্তকরণ বৈদেশিক প্রতিষ্ঠানগুলোকে আস্থা যুগিয়েছে। সূত্র: সিএমজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন