Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাশিয়ার সাথে বাণিজ্য ১০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চায় থাইল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৬:১৫ পিএম

থাইল্যান্ড এবং রাশিয়া আগামী বছর দ্বিপাক্ষিক বাণিজ্যকে ১০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে প্রস্তুত। শনিবার থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রী জুরিন লাকসানাভিসিট এ তথ্য জানিয়েছেন।

ব্যাংককে অ্যাপেক বৈঠকের ফাঁকে রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ম্যাক্সিম রেশেতনিকভের সঙ্গে আলোচনার পর জুরিন এ কথা বলেন। তিনি বলেন, থাইল্যান্ড-রাশিয়া বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা উপকমিটির আসন্ন পঞ্চম বৈঠকে নতুন বাণিজ্য সম্পর্কের বিশদ বিবরণ দেয়া হবে।

জুরিন বলেন, থাইল্যান্ড রাশিয়া, বেলারুশ, আর্মেনিয়া, কাজাখস্তান এবং কিরগিজস্তান নিয়ে গঠিত ইউরেশিয়ার সাথে তার মুক্ত বাণিজ্য চুক্তি চূড়ান্ত করার জন্যও কাজ করছে। সুইজারল্যান্ডের থাই দূতাবাস এসব দেশের সঙ্গে সম্পর্ক সমন্বয় করছে। এদিকে, জুরিন নিশ্চিত করেছেন যে থাইল্যান্ডে রাশিয়ান পর্যটকদের জন্য মির পেমেন্ট সিস্টেম চালু করার জন্য রাশিয়ার প্রস্তাবে থাই ব্যাংক আগ্রহ দেখিয়েছে। তিনি রাশিয়া থেকে সরাসরি ফ্লাইট সহজতর করার জন্য পর্যটন ও পরিবহন মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বাণিজ্য প্রসঙ্গে তিনি বলেন, রাশিয়া আরও থাই পণ্য, বিশেষ করে খাদ্য ও অটোমোবাইল আমদানি করতে আগ্রহী। মস্কো থাইল্যান্ডে বিনিয়োগ সম্প্রসারণ করতে আগ্রহী, বিশেষ করে আইটিতে, এবং থাইদের রাশিয়ায় বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানিয়েছে, তিনি যোগ করেছেন।

গত বছর, থাইল্যান্ড এবং রাশিয়ার মধ্যে বাণিজ্য ছিল ২৭০ কোটি ডলার ছিল, থাই রপ্তানি বছরে ৪১ শতাংশ বেড়ে ১০২ কোটি ডলার হয়েছে। থাইল্যান্ড রাশিয়ায় অটো এবং অটো যন্ত্রাংশ, টায়ার, যন্ত্রপাতি এবং টিনজাত ও প্রক্রিয়াজাত ফল রপ্তানি করে। রাশিয়ার সাথে থাইল্যান্ডের বাণিজ্য ঘাটতি গত বছর আমদানি করা অপরিশোধিত তেল, সার, কীটনাশক এবং ইস্পাত দ্বারা চালিত হয়েছিল।

শনিবার ব্যাংককে অ্যাপেক বাণিজ্য মন্ত্রীদের বৈঠকের সময় থাইল্যান্ডকে স্বাধীন মত বিনিময়ের অনুমতি দেয়ার জন্য রুশ বাণিজ্যমন্ত্রী রেশেতনিকভও প্রশংসা করেছেন। তিনি যোগ করেছেন যে, ইউক্রেনে রাশিয়ার অভিযানের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য চারটি অ্যাপেক সদস্য - জাপান, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের প্রতিনিধিদের ওয়াকআউট কিছুই সমাধান করতে পারেনি। সূত্র: ন্যাশনাল হেরাল্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ