Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ভূমিসেবা ডিজিটালাইজেশনের ফলে কমবে ভোগান্তি,হয়রানী,দূর হবে দুর্নীতি -বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস

বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৭:১৮ পিএম

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস বলেছেন ভূমিসেবা ডিজিটালাইজেশনের ফলে কমবে ভোগান্তী,হয়রানী,দূর হবে দুর্ণীতি।তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনায় আধুনিক ও টেকসই প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনবান্ধব ভূমিসেবা নিশ্চিতকরণের উদ্যোগ নিয়েছে সরকার।সেইলক্ষ্যে কাজ করছে প্রশাসন।ভূমিতে ডিজিটালাইজেশনের মাধ্যমে সেবা চালু হলে হাতের মুঠোয় চলে আসবে আধুনিক ভূমি সেবা।দিনেদিনে মিলবে খতিয়ান,পর্চা,সহজ হবে জরিপ কার্যক্রম,ভুমি ব্যবস্থাপনা হবে যথাসময়ে এবং ঝামেলাবিহীন।

২২ মে সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ এনামুল হকের সভাপতিত্বে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষ্যে প্রেসকনফারেন্স এবং ভূমিসেবা সপ্তাহ উদ্ভোধন কালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে ভূমি মন্ত্রনালয়ের যুগ্মসচিব মোঃনজরুল ইসলাম তার বক্তব্যে বলেন,তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা গ্রহণ করতে পারে সেজন্য চালু হয়েছে হটলাইন ১৬১২২ নাম্বারের কলসেন্টার এবং ডাকযোগে ভূমিসেবা।জনগনের দোরগোড়ায় ভূমি সেবা পৌছে দেবার লক্ষ্যে“হাতের কাছে ভূমিসেবা নামে”মোবাইল অ্যাপ প্রস্তুত করা হয়েছে।

এ সময় অন্যান্যের মাঝে আরও বক্তব্য রাখেন অরও বক্তব্য রাখেন,ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার রফিকুন্নবী,অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)পারভেজুর রহমান,আরডিসি তরিকুল ইসলাম,সদর উপজেলা ইউএনও শফিকুল ইসলাম,এসিল্যান্ড এইচ এম ইবনে মিজানসহ আরও অনেকেই।

সভাপতির ভাষণে জেলা প্রশাসক মোঃ এনামুল হক বলেন,অনলাইন ভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার তৈরী করা হয়েছে।ময়মনসিংহ বিভাগে ৩২ লক্ষ ২ হাজার ২ শত ৭০ টি ভূমি মালিকের ডাটা অনলাইন এন্ট্রির কাজ প্রায় শেষ পর্য়ায়ে।ডিসি এনামুল হক আরও বলেন জাতির পিতার জন্ম-শতবর্ষ উপলক্ষ্যে ৭ হাজার ৮ শত ১৫ জন ভূমিহীন ও গৃহহীনকে গৃহ নির্মাণ করে পুনর্বাসিত করা হয়েছে।জুন ২০২৩ এর মধ্রে ১১ শত ৩৩ জন ভূমিহীন ও গৃহহীনকে গৃহ নির্মাণ করে দেবার কার্যক্রম চলছে।এ সময় ৩৩৩.৮৫ একর সরকারী সম্পত্তি উদ্ধার করা হয়েছে যার বাজার মূল্য ১৪৫ কোটি ৮ লক্ষ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ