Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউরোপের অসুস্থ দেশ’ হয়ে উঠেছে যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০২ এএম

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করার মাসুল ইতোমধ্যে গুনতে শুরু করেছে যুক্তরাজ্য। নিউ স্টেটসম্যান রিপোর্ট অনুযায়ী ব্রিটেন ‘ইউরোপের অসুস্থ দেশ’ হয়ে উঠেছে। গত সাত বছরে মাথাপিছু জিডিপি বৃদ্ধির একটি চার্ট দেখায় যে, যুক্তরাজ্য বেশ ব্যবধানে অন্যান্য ইউরোপীয় দেশগুলো অপেক্ষা পিছিয়ে রয়েছে।
যদিও নেদারল্যান্ডস একটি চিত্তাকর্ষক ২৮ শতাংশ বৃদ্ধির রেকর্ড করেছে, যুক্তরাজ্যে মাথাপিছু জিডিপি ২০১৫ সাল থেকে মাত্র ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তারা ফ্রান্স (১৮ শতাংশ) এবং জার্মানি (২৪ শতাংশ) এর মতো অন্যান্য দেশগুলির থেকে বেশ পিছিয়ে। ব্লুমবার্গ যুক্তরাজ্যকে ‘উন্নত দেশগুলির স্ট্যাগফ্লেশন ক্যাপিটাল’ হিসাবে অভিহিত করেছে। কারণ স্থবির অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে দাম বাড়তে থাকে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল অনুসারে, এই বছর এবং পরবর্তী সময়ে দ্রব্যমূল্যের দাম ১৩ দশমিক ১ শতাংশ বাড়তে পারে, যা গ্রুপ অফ সেভেনের মধ্যে সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞ ফিলিপ অ্যালড্রিক লিখেছেন যে, ফলাফলগুলি ‘অসাধারণতার একটি কৌতূহলী রূপ কিন্তু একটি যা খুব পরিচিত হয়ে উঠেছে’। তিনি বলেছিলেন, ‘যখন সমস্যা হয়, তখন যুক্তরাজ্য দ্বিধায় পরে। কারণ, অন্যদের তুলনায়, এর অর্থনীতিতে স্থিতিস্থাপকতার অভাব রয়েছে।
ন্যাটওয়েস্ট ব্যাঙ্কের চেয়ারম্যান স্যার হাওয়ার্ড ডেভিসও বলেছেন যে, ভবিষ্যত যুক্তরাজ্যের জন্য কী সঞ্চয় করে চলেছেন তার জন্য তিনি ‘বেশ হতাশাবাদী’। ব্রেক্সিটকে একটি ‘উল্লেখযোগ্য ভুল’ হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, ‘লন্ডন প্রচুর পরিমাণে ট্যাক্স দিচ্ছে এবং সময়ের সাথে ব্রেক্সিটের দ্বারা ক্ষতিগ্রস্ত হবে।’ সূত্র : দ্য লন্ডন ইকোনমিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন