Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদী নাগরিকদের ভারতসহ ১৬ দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

করোনার নতুন ঢেউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০২ এএম

করোনাভাইরাসের পুনরায় প্রাদুর্ভাবের পর সউদী আরব তার নাগরিকদের ১৬টি দেশে ভ্রমণ নিষিদ্ধ করেছে। এর মধ্যে রয়েছে লেবানন, সিরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, ভারত, ইয়েমেন, সোমালিয়া, ইথিওপিয়া, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, লিবিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, আর্মেনিয়া, বেলারুশ এবং ভেনিজুয়েলা। গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ক্রমাগত বৃদ্ধির পর এ নিষেধাজ্ঞা আসে।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয় জনসাধারণকে নিশ্চিত করেছে যে এটি সউদী আরবে এখনও মাঙ্কিপক্সের কোনও কেস শনাক্ত করেনি। আল আরাবিয়া জানিয়েছে, প্রতিষেধক স্বাস্থ্য বিষয়ক স্বাস্থ্য উপমন্ত্রী ডা. আবদুল্লাহ আসিরি বলেছেন যে, সউদী আরব স্বাস্থ্যখাত ‘মাঙ্কিপক্স’-এর সন্দেহজনক কেসগুলো পর্যবেক্ষণ ও আবিষ্কার করতে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম।

তিনি বলেন, ‘সন্দেহজনক মামলাগুলোর একটি আদর্শ সংজ্ঞা রয়েছে এবং সেগুলো নিশ্চিত করার উপায় এবং দেশের পরীক্ষাগারগুলোতে পর্যবেক্ষণ ও নির্ণয়ের পদ্ধতি রয়েছে’।
তিনি আরও বলেন, ‘এখন অবধি, মানুষের মধ্যে সংক্রমণের ঘটনাগুলো খুব সীমিত এবং তাই এটি থেকে যে কোনো প্রাদুর্ভাব ঘটার সম্ভাবনা, এমনকি যেসব দেশে কেস শনাক্ত হয়েছে সেখানেও খুব কম’।
আরো আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে, ১১টি দেশে প্রায় ৮০টি মাঙ্কিপক্সের ঘটনা নিশ্চিত করা হয়েছে। এ জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়েছে। সূত্র : গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ