Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৭২ ঘণ্টা শৌচাগারে নিষিদ্ধ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০২ এএম

জাতি ও ধর্ম অনুযায়ী দেশ-বিদেশে বিয়ের রীতিনীতি বদলে যায়। এটা খুবই স্বাভাবিক একটা বিষয়। কিন্তু কিছু কিছু বিয়ের এমন রীতি আছে যেগুলো জেনে অবাক হতেই হয়। অনেক রকম রীতিনীতির কথাই শোনা যায়।
কিন্তু কখনও শুনেছেন বিয়ের পর তিন দিন নতুন বর-বউ শৌচাগারে যেতে পারবেন না? শুনে অবাক লাগলেও এমনই রীতিনীতি চালু আছে ইন্দোনেশিয়ার এক উপজাতির মধ্যে। উপজাতির নাম টাইডং। তারা মূলত কৃষিজীবী।

বোর্নিও উত্তর-পূর্ব অঞ্চলে ইন্দোনেশিয়া এবং মিয়ানমারের সীমান্তের কাছাকাছি তাদের বাস। এই উপজাতির বিয়ের রীতি হল, বিয়ের পর নতুন বর-বউকে একটি ঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন দিন ধরে পুরো আলাদা ভাবে রাখা হয়। এই সময়ে তারা দু’জনে কেউই শৌচাগারে যেতে পারবেন না। পুরোপুরি নিষিদ্ধ।
টাইডং উপজাতিদের বিশ্বাস, বিয়ের পর নতুন জীবন যাতে সুখে-শান্তিতে কাটে তার জন্য এই রেওয়াজ রীতি মানতেই হবে। যদি নবদম্পতি কোনও শৌচকর্ম ছাড়াই এই তিন দিন কাটিয়ে দিতে পারেন তা হলে তাদের বাকি জীবন সুখে কাটবে। আর যদি ব্যর্থ হন, তা হলে দু’জনের মধ্যে বিচ্ছেদ অবশ্যম্ভাবী। সূত্র : ওমেন প্লানেট, টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন