Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

তিন বছরে স্বর্ণের দাম ভরিতে বেড়েছে ২০ হাজার টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০১ এএম

 দেশের বাজারে রেকর্ড পরিমাণ দামে সোনা বিক্রি হচ্ছে। মূল্যবান এ ধাতুটির সর্বোচ্চ গ্রেডের এক ভরির দাম প্রায় সাড়ে ৮২ হাজার টাকা পড়বে। তিন বছরে ভরিতে ২০ হাজার টাকা বেড়েছে। বিশ্বের কয়েকটি মূল্যবান ধাতুর মধ্যে একটি সোনা। উজ্জ্বলতা ও আকর্ষণীয় হওয়ায় এর চাহিদা অন্যান্য ধাতুর চেয়ে অনেক বেশি। ফলে লেনদেন আর আলোচনায়ও ধাতুটি শীর্ষে।
বিগত চার বছর আগেও দেশের সোনার বাজার স্থিতিশীল ছিল। তবে ২০২০ সাল থেকে বেশি অস্থিরতা শুরু হয়। করোনা পরিস্থিতিতে অনেকেই সোনা কেনার মাধ্যমে অর্থ গচ্ছিত রাখার প্রবণতা শুরু হলে দাম অস্বাভাবিক হারে বাড়তে থাকে। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ২০২০ সালের এপ্রিলে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৬২ হাজার টাকায় উঠে যায়।
আন্তর্জাতিক বাজারে দাম ওঠানামার মধ্যে দেশের বাজারেও সমন্বয় করা হয়। কিন্তু এক বছরের ব্যবধানে ২০২১ সালে ভরিতে দাম বেড়ে যায় প্রায় ১২ হাজার টাকা। ভালো মানের ২২ ক্যারেট সোনা ৭৪ হাজার ৩০০ টাকায় বিক্রি হয়।
একইভাবে ২০২২ সালের এপ্রিলে সোনার দাম বেড়ে দাঁড়ায় ৭৮ হাজার ৮৪৯ টাকায়। তবে বিশ্ববাজারে সোনার দাম কমায় দেশের বাজারে চলতি মাসের ১১ মে সোনার দাম সমন্বয় করে ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়। কিন্তু পরের সপ্তাহে ১৭ মে আবারও ভরিপ্রতি দাম বাড়ে ১ হাজার ৭৫০ টাকা। কিন্তু দাম বাড়ার ঊর্ধ্বমুখী প্রবণতায় মাত্র চার দিনের ব্যবধানে আবারও দাম বাড়ে ভরিতে ৪ হাজার ১৯৯ টাকা।
গত শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম সমন্বয় করার কথা জানানো হয়। দাম বাড়িয়ে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার বাজারম‚ল্য নির্ধারণ করা হয় ৮২ হাজার ৪৬৪ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি ৭৮ হাজার ৭৩২ টাকা। ১৮ ক্যারেট প্রতি ভরি ৬৭ হাজার ৫৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫৬ হাজার ২২০ টাকা।
গতকাল থেকে নতুন এ দামে দেশের বাজারে সোনা বিক্রি হবে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনোই এত দামে সোনা বিক্রি হয়নি। দাম বাড়ানোর বিষয়ে বাজুস জানায়, আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার এবং অন্যান্য মুদ্রার দাম বাড়ার পরিপ্রেক্ষিতে সোনার দাম সমন্বয় করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ