Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পরবর্তী মহামারির প্রস্তুতি নিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০১ এএম

বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রীরা জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সমাবেশের জন্য মিলিত হয়েছেন। এ সমাবেশের উদ্দেশ্য হল আগামী বছরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কী করা উচিত সে বিষয়ে সিদ্ধান্তে আসা। সাধারণত, মন্ত্রীরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অগ্রাধিকারের একটি দীর্ঘ তালিকা এবং বাজেট দেন। গতকাল থেকে শুরু হওয়া এ বছরের সমাবেশে প্রতিনিধিরা আরো ভাল প্রাথমিক পরিচর্যা থেকে শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে কীভাবে টেকসই অর্থায়ন করা যেতে পারে তা নিয়ে আলোচনা করবেন। আলোচ্যসূচিতে সর্বোচ্চ, যদিও, একটি নতুন বৈশ্বিক মহামারি চুক্তি নিয়ে আলোচনা হবে। করোনা মহামারি বিশ্বব্যাপী স্বাস্থ্য শাসনের দুর্বলতা তুলে ধরেছে। দেশগুলি অপর্যাপ্তভাবে প্রস্তুত ছিল, সমন্বয়ের জন্য সংগ্রাম করেছিল এবং তাদের ব্যর্থতার জন্য দায়বদ্ধ ছিল না। রোগের প্রাদুর্ভাবের সংখ্যা বাড়ছে, সম্ভবত আবহাওয়া পরিবর্তন এবং বাসস্থান ধ্বংসের কারণে। মহামারি, সাধারণত একটি বিরল ঘটনা, অনেক বেশি ঘন ঘন হতে পারে। বিশ্বকে প্রস্তুত হতে হবে, এবং একটি বৈশ্বিক চুক্তি একটি ভাল শুরু হবে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত ১৩ মে থেকে এখন পর্যন্ত ১২টি দেশে ৯২ জন মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই সংক্রমণ আরো ছড়াবে বলে সংস্থাটির শঙ্কা। বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়া মাঙ্কিপক্স যাতে আরো না ছড়িয়ে পড়ে, তা বন্ধ করতে দ্রুত নজর দিতে পরামর্শ দিয়েছে তারা।

এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স প্রসঙ্গে বলেছে, ‘পরিস্থিতি দ্রুত পাল্টাচ্ছে এবং ডব্লিউএইচও আশা করে যে নন-এনডেমিক দেশগুলিতে নজরদারি বাড়ানো হলে মাঙ্কিপক্সের আরো কেস শনাক্ত হবে। যে সকল ব্যক্তি সবচেয়ে বেশি মাঙ্কিপক্সে আক্রান্ত হতে পারেন, তাদের সঠিক তথ্য দিয়ে জানানোর ওপর তাৎক্ষণিকভাবে নজর দিতে হবে। এ সংক্রমণ যাতে আরো না ছড়িয়ে পড়ে, তা বন্ধ করতে হবে।’ সূত্র : দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন