Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নতুন ‘মাইলফলক’ গড়ে পিএসজিতেই এমবাপে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০০ এএম

টানা একটি বছর ধরে বাতাসে উড়ে বেড়িয়েছে নানান জল্পনা-কল্পনা। ধীরে ধীরে সেসব গুঞ্জন আর উড়ো খবরের ডালপালা রূপ নিয়েছিল বিশাল অশ্বথ গাছে। অবশেষে শেষ হয়েছে কিলিয়ান এমবাপের সম্ভাব্য দলবদল নিয়ে নাটক। আরও একবার ‘প্রিয় ক্লাব’ রিয়াল মাদ্রিদে যাওয়ার সব পথ মাড়িয়েও শেষ পর্যন্ত ঘরের ছেলে ঘরেই থাকার সিদ্ধান্ত নিলেন ফরাসি তারকা।
এমবাপেকে নিয়ে পিএসজি ও রিয়াল মাদ্রিদের দীর্ঘদিনের দ্বিমুখী লড়াইয়ে গত কয়েক সপ্তাহেই পট পরিবর্তন হয়েছে কয়েক দফা। সবশেষে শনিবার এর নাটকীয়তা পায় নতুন মাত্রা। দিনের শেষভাগ থেকে ইউরোপের গণমাধ্যমে আসতে শুরু করে এমবাপের সিদ্ধান্ত ‘বদলে যাওয়ার’ খবর। সেটাই আনুষ্ঠানিক রূপ পেল বাংলাদেশ সময় গতপরশু মাঝরাতে। পিএসজির দেওয়া সংক্ষিপ্ত ভিডিও বার্তায় এমবাপে জানালেন, প্যারিসেই থাকছেন তিনি।
একটু পরই নীল জার্সি গায়েই লিগ ওয়ানে মৌসুমের শেষ ম্যাচে মেসের বিপক্ষে মাঠে নামে পিএসজি। নিজেদের আঙিনায় ম্যাচটি শুরুর আগে ক্লাব সভাপতি আল খেলাইফি ‘এমবাপে-২০২৫’ লেখা জার্সি হাতে হাসিমুখে জানান প্রিয় খেলোয়াড়ের নতুন চুক্তির খবর, ‘আমি গর্বভরে আপনাদেরকে সুন্দর একটি খবর দিচ্ছি- কিলিয়ান এমবাপে পিএসজির সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত নতুন চুক্তিতে সই করেছে।’ পরে ২৩ বছর বয়সী সময়ের সবচেয়ে আলোচিত তারকা ফরোয়ার্ড নিজের মুখে জানান তার সিদ্ধান্ত, ‘আমি জানাতে চাই যে পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অবশ্যই আমি খুব খুশি। আমার বিশ্বাস, এখানে এই ক্লাবে আমি আরও ভালো খেলোয়াড় হয়ে উঠব যে দলটি শীর্ষ পর্যায়ে ভালো করতে মরিয়া। একই সঙ্গে আমি ফ্রান্সে, যে দেশে জন্মেছি, বেড়ে উঠেছি এবং বিকশিত হয়েছি সেখানে খেলা চালিয়ে যেতে পেরেও অনেক খুশি।’
বেতন ও বোনাস হিসেবে এমবাপ্পে যে টাকাটা পাবেন, তা যদি সত্যি হয়, তা হবে ফুটবল ইতিহাসে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ বেতন। মৌসুমপ্রতি বেতন পাবেন ১৫ কোটি ইউরো করে- যা মেসির বার্সার রেকর্ড বেতনেরও তিন গুণ বেশি! পিএসজিতে এখন মৌসুমপ্রতি প্রায় ৪ কোটি ইউরো বেতন পেয়ে থাকেন মেসি। নেইমার পান ৪ কোটি ৮০ লাখের কিছু বেশি। ম্যানচেস্টার ইউনাইটেডে ক্রিস্টিয়ানো রোনালদোর বেতন ২ কোটি ৩৬ লাখ ইউরো। ফ্রান্সে শীর্ষস্থানীয় ফুটবলারদের যেহেতু আয়ের প্রায় ৫০ শতাংশ কর দিতে হয়। চুক্তি নবায়ন করায় বোনাস হিসেবে ৩০ কোটি ইউরো পাবেন এমবাপ্পে। এর সঙ্গে তিন বছরের পারিশ্রমিক যোগ করলে অঙ্কটা দাঁড়ায় মোট ৭৫ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ৯৩০ কোটি টাকা)।
একজন খেলোয়াড়, যত বড় তারকাই হোন না কেন, তাঁকে ধরে রাখতে এই পরিমাণ বেতন-বোনাসের প্রস্তাব ইতিহাসেই নেই। অর্থাত নতুন এক ইতিহাসই গড়লেন এমবাপ্পে। ফুটবল ইতিহাসে সর্বোচ্চ বেতন পাওয়ার রেকর্ডটি ছিল লিওনেল মেসির। বার্সেলোনায় ২০১৮ সালে চুক্তি নবায়নের পর প্রায় ১০ কোটি ইউরো পেতেন আর্জেন্টাইন তারকা। এমবাপের নতুন চুক্তি মেসির সেই বেতনের তিনগুন বেশি। তাইতো খেলাইফির উচ্চকিত ঘোষণা, ‘এমবাপের এই চুক্তি নতুন একটি মাইলফলক হয়ে থাকবে।’
লিগ ওয়ানে গত মৌসুমের ব্যর্থতার পর এবার অনায়াসে শিরোপা পুনরুদ্ধার করেছে পিএসজি। লিগে সাফল্য মিললেও সর্বোপরি ২০২১-২২ মৌসুমটা মোটেও ভালো কাটেনি তাদের। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পাশাপাশি ফরাসি কাপ থেকেও আগেভাগে ছিটকে যায় তারা। দলগত এসব ব্যর্থতার মাঝে অনেক ম্যাচে নেইমার-লিওনেল মেসিরা ছিলেন ছায়া হয়ে। এমনকি সমর্থকদের দুয়োও শুনতে হয় তাদের। তবে হতাশাময় পথচলায় এমবাপে ছিলেন উজ্জ্বল। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৬ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে তিনি করান ২৬ গোল। এদিনও তার হ্যাটট্রিকে ৫-০ গোলের বড় জয় দিয়ে শিরোপা উৎসব করেছে প্যারিসের দলটি। বাকি দুটি গোল পিএসজির বিদায়ী তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া ও ব্রাজিলিয়ান তারকা নেইমারের। নিজে গোল না পেলেও তাদের গোলে তিনটিতে সরাসরি সহায়তা ছিল দলের প্রাণ ভোমরা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। ক্লাবের সর্বোচ্চ গোলদাতার হওয়ার পাশাপাশি এরই মধ্যে টানা তৃতীয়বারের মতো লিগ ওয়ানের সেরা খেলোয়াড় হয়েছেন এমবাপে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন