Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

প্রতিপক্ষ কোরিয়া, ভাবনায় ওমান

জিমিদের এশিয়া কাপ মিশন শুরু

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০০ এএম

এএইচএফ কাপ ও হ্যাংজু এশিয়ান গেমস হকির বাছাই পর্ব শেষে আজ থেকে শুরু হচ্ছে রাসেল মাহমুদ জিমিদের এশিয়া কাপ মিশন। এদিন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মাঠে গড়াচ্ছে আট দলের টুর্নামেন্ট হিরো এশিয়া কাপের খেলা। টুর্নামেন্টে দলগুলো দুই গ্রæপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ খেলছে ভারত, পাকিস্তান, জাপান ও স্বাগতিক ইন্দোনেশিয়া। ‘বি’ গ্রæপের দলগুলো হলো- বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ওমান ও মালয়েশিয়া। টুর্নামেন্ট শুরুর দিন আজ বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে। জাকার্তার জিবিকে হকি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বেলা পৌনে ১২টায় শুরু হবে ম্যাচটি। আগামীকাল দ্বিতীয় ম্যাচে লাল-সবুজদের প্রতিপক্ষ ওমান। আগামী বৃহস্পতিবার গ্রæপের শেষ ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।
চলতি বছরের মার্চে ইন্দোনেশিয়ার এ মাঠেই অনুষ্ঠিত এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। গ্রæপ পর্বে ওমানকে ৩-২ গোলে হারানোর পর ফাইনালে মধ্যপ্রাচ্যের দলটিকে টাইব্রেকার শুটআউটে ৫-৩ গোলে হারিয়ে টানা চতুর্থ শিরোপা ঘরে তোলে লাল-সবুজরা। এই টুর্নামেন্টে সাফল্য পেয়েই এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ।
তবে মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়ার পর এশিয়া হকিতে এগিয়ে যাচ্ছে ওমান। যার প্রমান এশিয়ান গেমস বাছাই পর্বের ফাইনাল। ফাইনালের আগে দূর্দান্ত খেলা বাংলাদেশকে শিরোপা নির্ধারণী ম্যাচে পাত্তাই দেয়নি ওমান। ৬-২ গোলে জিমিদের হারিয়ে এশিয়ান গেমস হকির বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয় ওমান। ফলে রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। মধ্যপ্রাচের দেশ ওমান হিরো এশিয়া কাপের এবারের আসরে সেই ওমান পড়েছে বাংলাদেশের গ্রæপে। তাই মধ্যপ্রাচ্যের দেশটিকে নিয়ে অনেকটাই সতর্ক মালয়েশিয়ান কোচ ইমান গোপীনাথনের শিষ্যরা।
এশিয়া কাপ শুরু আগে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। ১৯ মে প্রথম প্রস্তুতি ম্যাচে স্বাগতিক ইন্দোনেশিয়াকে ২-১ গোলে হারালেও শনিবার দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতের কাছে ৫-১ ব্যবধানে হেরে যায় লাল-সবুজরা। তারপরেও আসরে নিজেদের প্রথম ম্যাচে আরেক শক্তিশালী কোরিয়াকে ছেড়ে কথা বলবে না বাংলাদেশ দল। গতকাল জাকার্তা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনটাই জানান অধিনায়ক খোরশেদুর রহমান, ‘নিজেদের সর্বোচ্চটা দিয়ে কোরিয়াকে মোকাবেলা করবো আমরা। আমাদের লক্ষ্য থাকবে ম্যাচ জেতা। তবে ড্র পেলেও আমরা সন্তুষ্ট থাকবো। আশাকরি সতীর্থরা সেরা খেলা উপহার দিয়ে এশিয়া কাপে ভালো সূচনা এনে দেবেন।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন