Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মিষ্টি আম চিনবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১১:০০ পিএম

বাজারে সবে উঠতে শুরু হয়েছে পাকা আম। যদিও কৃত্রিমভাবে পাকানো আমের ভিড়ে গাছপাকা আমের দেখা পাওয়াই এখন কঠিন। এ কারণেই দেখতে আকর্ষণীয় আম বেশি দামে কিনেও অনেকেই ঠকেন।

পাকা ভেবে কেনা আম খেতে গিয়ে অনেকেই দেখেন তা টকস্বাদের কিংবা নষ্ট প্রকৃতির। তবে কয়েকটি উপায় অনুসরণ করে আপনি সহজেই বাজার থেকে মিষ্টি ও পাকা আম চিনে কিনতে পারবেন। জেনে নিন পাকা ও মিষ্টি আম চেনার ৩ উপায়-

>> আম কেনার সময় তা নিজ হাতে ধরে দেখে কিনুন। এ সময় খেয়াল রাখবেন অতিরিক্ত যেন নরম না হয় আমগুলো। টিপে দেখলেই তা টের পাবেন। বেশি পাকা আমের ভেতরে নষ্ট হতে পারে।

>> আমের রংও কিন্তু বলে দেয় সেটি পাকা ও মিষ্টি কি না। আমের রং যত উজ্জ্বল হবে তার স্বাদও নাকি ততই বেশি হয়। লালচে কিংবা হলুদ এই দুই রঙের আম কিনলে ঠকবেন না।

তার মানে এই নয় যে, শুধু লালরঙা আমই মিষ্টি হবে। আবার পুরো সবুজ হিমসাগর আমও বেশ মিষ্টি হয়। তাই আম ধরে দেখে কিনুন।

>> আম কেনার সময় অবশ্যই এর গন্ধ নিন। গাছপাকা আমে মিষ্টি গন্ধ থাকে। অন্যদিকে কৃত্রিমভাবে পাকানো আমে ততটা গন্ধ বের হয় না। তাই গন্ধ বুঝেও পাকা ও মিষ্টি আম কিনতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন