Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তীব্র সংকট, ইউরোপ থেকে ‘বেবি ফরমুলা’ উড়িয়ে নিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১০:২২ এএম

সম্প্রতি বেবি ফরমুলার তীব্র সংকটে পড়ে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরই জরুরি ভিত্তিতে সামরিক বিমানে করে ইউরোপ থেকে ৭৮ হাজার পাউন্ড বেবি ফরমুলা উড়িয়ে নিয়ে গেছে বাইডেন প্রশাসন।

সোমবার সিটিভির খবরে বলা হয়েছে, রোববার অর্ধমিলিয়নেরও বেশি বেবি ফরমুলার বোতল বহনকারী একটি সামরিক বিমান ইন্ডিয়ানাপোলিসে পৌঁছেছে। শিশুদের এই খাদ্যটির তীব্র সংকট দেখা দেয়ায় ইউরোপ থেকে জরুরি ভিত্তিতে আমদানি করছে যুক্তরাষ্ট্র। এটি তার প্রথম চালান।

সম্প্রতি হঠাৎ করে দেখা যায় যে দোকানগুলোতে বেবি ফরমুলার তাকগুলো খালি। দোকানিরাও এটি মিলছে না বলে জানান। শিশু সন্তান থাকা পরিবারগুলো এমন অবস্থায় চিন্তায় পড়েন।

প্রেসিডেন্ট জো বাইডেন এই জরুরি ফ্লাইটকে 'অপারেশন ফ্লাই ফর্মুলা' নাম দিয়েছেন। এতে ব্যবহার করা হচ্ছে বিমান বাহিনীর বিমান।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে এয়ার ফোর্স ওয়ানে থাকা সাংবাদিকদের বলেন, প্রথম চালানে ৭৮ হাজার পাউন্ড (৩৫ হাজার ৩৮০ কিলোগ্রাম) বেবি ফর্মুলা এসেছে।

বাইডেন সম্প্রতি দক্ষিণ কোরিয়া সফর করেছেন। সেখান থেকে তিনি জাপানের পথে রয়েছেন।

বেবি ফর্মুলা হলো নবজাতক শিশুদের পান করার উপযুক্ত করে প্রস্তুতকৃত দুধ। এটি সাধারণত ১২ মাসের কম বয়সী শিশদের পান করানোর জন্য প্রস্তুত করা হয়। এটি পাউডার ও তরল আকারে বাজারে পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন