Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিবে নিউজিল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১১:২১ এএম

এবার ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিতে যাচ্ছে নিউ জিল্যান্ড। বিষয়টি জানালেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। সোমবার সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ খবর জানা গেছে।

জাসিন্ডা বলেন, যুক্তরাজ্যে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের এল১১৯ লাইট ফিল্ড গানস প্রশিক্ষণ দেওয়া হবে। এর জন্য নিউ জিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীর ৩০ জন সদস্যকে যুক্তরাজ্যে পাঠানো হবে।
নিউ জিল্যান্ড প্রধানমন্ত্রী আরও বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সদস্যদের অস্ত্র ব্যবহারে জুলাইয়ের শেষ নাগাদ পর্যন্ত সহায়তার জন্য আমাদের প্রশিক্ষণ দলকে অনুরোধ করা হয়েছে।
এদিকে নিউ জিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীর প্রধান এয়ার মার্শাল কেভিন শর্ট বলেন, ২৩০ জন ইউক্রেনীয়কে প্রশিক্ষণ দেওয়া হবে। আর প্রতিটি প্রশিক্ষণ সেশনে কমপক্ষে এক সপ্তাহ সময় লাগতে পারে।
তবে জাসিন্ডা আরডার্ন নিশ্চিত করেছেন যে, যুক্তরাজ্যতেই ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেওয়া হবে, ইউক্রেনের ভূখণ্ডে নয়।
উল্লেখ্য, ইউক্রেনে রুশ অভিযানের শুরু থেকেই কিয়েভকে সামরিক সহায়তা দিয়ে আসছে নিউ জিল্যান্ডসহ ইউরোপের অনেক দেশ। রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনে ইতোমধ্যে অস্ত্র সরবরাহ করেছে নিউ জিল্যান্ড সরকারও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ