Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কিয়েভে প্রদর্শিত হচ্ছে ধ্বংস হওয়া রুশ ট্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১১:২৮ এএম

রুশ বাহিনী এলাকা ছাড়ার পর ইউক্রেনের রাজধানী কিয়েভে স্বাভাবিক অবস্থা ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শহরে প্রদর্শন করা হচ্ছে ধ্বংস হয়ে যাওয়া রুশ ট্যাংক ও সামরিক গাড়ি।

সপ্তাহের শেষ দিনটিতে কিয়েভের সেন্ট মাইকেল স্কয়ারে প্রদর্শিত হয় রুশ সামরিক যানের ধ্বংসাবশেষ। এগুলোর সঙ্গে ছবি তোলেন বাসিন্দারা।
ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার হামলায় ব্যবহার হওয়া এসব যানগুলো নিবিড়ভাবে পরীক্ষা করে দেখে শিশুরা।
গত কয়েক সপ্তাহে ইউক্রেনীয় রাজধানীতে স্বাভাবিকতা ফেরার ইঙ্গিত মিলছে। বাসিন্দারা কমে আসা কারফিউ সময়ের সুযোগ গ্রহণ করছে, দোকানপাট খুলছে এবং বহু দেশ তাদের কূটনীতিকদের কিয়েভে ফেরাচ্ছে।
১২ সপ্তাহের কিছু বেশি সময়ের যুদ্ধে ইউক্রেনীয় বাহিনী কিয়েভ এবং উত্তরাঞ্চলীয় শহর খারকিভ দখলে রাশিয়ার প্রচেষ্টা আটকে দিতে সক্ষম হয়েছে। তবে পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চল এবং দক্ষিণ উপকূল জুড়ে চাপে রয়েছে ইউক্রেনীয় বাহিনী।
পূর্বাঞ্চলের যুদ্ধে নজর দিতে কিয়েভের উত্তরাঞ্চল থেকে রুশ সেনা সরিয়ে নেওয়ার পর গত মাসে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ কিয়েভে তাদের দূতাবাস ফের চালু করেছে।
গত মাসে গোপন সফরে কিয়েভে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সূত্র: দ্য টেলিগ্রাফ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ