Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পশ্চিমা ব্র্যান্ডগুলো রাশিয়ায় নতুন নামে ব্যবসা করছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ৪:১৩ পিএম

প্রতিবেশী ইউক্রেনে মস্কোর বৃহৎ আকারের সামরিক অভিযানের সাথে যোগসাজশ এড়িয়ে বহু পশ্চিমা ব্র্যান্ড রাশিয়া থেকে নিজেদের প্রত্যাহার করেছে। তবে এরপর তারা আবার নতুন নামে সেখানে ব্যবসা পরিচালনা করছে।

ম্যাকডোনাল্ড’স কর্পোরেশন গত সপ্তাহে ঘোষণা করেছে যে, তারা রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলোকে তাদেরই বর্তমান স্থানীয় লাইসেন্সধারীদের একজনের কাছে বিক্রি করছে, যারা নতুন নামে শাখাগুলো আবার খুলবে। ম্যাকডোনাল্ড’স হচ্ছে রাশিয়া থেকে নিজেদেরকে বের করে নেয়া সংস্থাগুলির মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে হাই-প্রোফাইল রিব্র্যান্ডিং৷

এখানে কিছু নতুন নামও দেখা গেছে। বিশ্বের ‘বিগ ফোর’ অ্যাকাউন্টিং এবং পরামর্শকারী সংস্থাগুলি রাশিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করেছে। তিনটি ক্ষেত্রে, রাশিয়ান ইউনিট ইতিমধ্যে পুনঃব্র্যান্ড করা হয়েছে। প্রাইসওয়াটারহাউসকুপারস এলএলপি (পিডব্লিউসি) বলেছে যে, তার রাশিয়ান শাখার উত্তরসূরিকে টেকনোলজিস অফ ট্রাস্ট বলা হবে। ডেলয়েট নতুন নাম ‘বিজনেস সলিউশনস অ্যান্ড টেকনোলজিস’ হয়ে উঠছে, ১৮ মে এর অন্যতম প্রধান রাশিয়ান ক্লায়েন্ট, মোবাইল অপারেটর এমটিএস এর একটি নিয়ন্ত্রক ফাইলিং অনুসারে।

ইওয়াই এর সাবেক রাশিয়ান ইউনিটকে অডিট টেকনোলজিস অ্যান্ড সলিউশন সেন্টার - অডিট সার্ভিসেস হিসাবে পুনরায় চালু করা হয়েছে, তার ওয়েবসাইট অনুসারে। কেপিএমজি মার্চ মাসে বলেছে যে, রাশিয়া এবং বেলারুশে তার ৪ হাজার ৫০০ অংশীদার এবং কর্মী তাদের নেটওয়ার্ক ত্যাগ করবে। ‘প্রতিটি ক্লায়েন্টের সাথে আলাপচারিতার সমস্ত আনুষ্ঠানিক দিকগুলি পৃথকভাবে কাজ করা হবে,’ ব্যবসাটি রাশিয়ান মালিকানার অধীনে পুনরায় চালু হবে কিনা তা জানিয়ে গত ৭ মার্চ তারা বলেছিল।

জুরিখ ইন্স্যুরেন্স ২০ মে বলেছে যে, তারা স্থানীয় দলের সদস্যদের কাছে তার রাশিয়ান ব্যবসা বিক্রি করতে সম্মত হয়েছে, যারা একটি ভিন্ন ব্র্যান্ডের অধীনে ব্যবসা পরিচালনা করবে, কিন্তু নতুন নাম প্রকাশ করেনি। ব্রায়ান কেভ লেইটন পেইসনার আইন সংস্থার রাশিয়ান ইউনিট ৬ এপ্রিল অ্যালুমনি অংশীদার হিসাবে রাশিয়ান ব্যবস্থাপনায় নিজেকে পুনরায় চালু করেছে।

বাণিজ্যিক রিয়েল এস্টেট জায়ান্ট সিবিআরই রাশিয়া ছেড়েছে, সেখানে দুটি অনুমোদিত কোম্পানির সাথে অংশীদারিত্ব বন্ধ করে দিয়েছে। সিবিআরই এর প্রাক্তন রাশিয়ান ইউনিট বলেছে যে, বিদ্যমান পরিচালকরা ব্যবসাটি গ্রহণ করবেন, যা কোর:এক্সপি হিসাবে কাজ করবে। ফরাসি গাড়ি নির্মাতা রেনল্ট একটি রাশিয়ান বিজ্ঞান ইনস্টিটিউটের কাছে গাড়ি নির্মাতা অ্যাভটোভাজের বেশিরভাগ অংশীদারিত্ব বিক্রি করতে চলেছে, কথিত আছে মাত্র এক রুবলের বিনিময়ে, এটি ফেরত নেয়ার জন্য ছয় বছরের বিকল্প রয়েছে – ফেরতের দরজা খোলা রেখে।

মস্কোর রেনল্ট রাশিয়ার প্ল্যান্টটি রেনল্ট তৈরি করা বন্ধ করবে এবং মস্কো অটোমোবাইল ফ্যাক্টরি মস্কভিচ নামকরণ করবে, মস্কোভিচ (মুসকোভাইট) ব্র্যান্ডকে পুনরুত্থিত করবে, যা শেষবার দুই দশক আগে নতুন রাশিয়ান গাড়িগুলিতে উপস্থিত হয়েছিল৷

পোলিশ খুচরা কোম্পানি এলপিপি ১৯ মে বলেছে যে, তারা তাদের রাশিয়ান কোম্পানি, আরই ট্রেডিং, একটি চীনা কনসোর্টিয়ামের কাছে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে, ‘এলপিপির মালিকানাধীন পোশাকের ব্র্যান্ডের ট্রেড নাম এবং ট্রেডমার্ক ব্যবহার করার কোন অধিকার নেই।’ তাস নিউজ এজেন্সি জানিয়েছে যে, আগের চিহ্ন ধীরে ধীরে নতুন লোগো দিয়ে প্রতিস্থাপিত হবে। ২০ মে সোশ্যাল মিডিয়ার ছবিগুলিতে এলপিপি-এর সিনসে স্টোরগুলির একটিতে ইতিমধ্যেই নতুন ব্র্যান্ড প্রদর্শন করা হয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন