Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকের টানা দ্বিতীয় সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ৫:০০ পিএম

চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরির পর মিরপুরেও শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছেন জাতীয় দলের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। দল যখন ধ্বংসস্তুপে দাঁড়িয়ে, তখন লিটনকে সাথে নিয়ে দলের হাল ধরেন মুশফিক। তবে মুশফিকের আগেই সেঞ্চুরি তুলে নেন লিটন দাস।

এরপর মুশফিকও সেঞ্চুরি পূর্ণ করেছেন। ২১৮ বলে ১১টি বাউন্ডারিতে টেস্ট ক্যারিয়ারে নবম সেঞ্চুরি তুলে নেন তিনি।

এ প্রতিবেদন খেলা পর্যন্ত ৭৮ ওভারে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৫০ রান। লিটন ১২৭ ও মুশফিক ১০২ রান নিয়ে ক্রিজে আছেন।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর মুশফিকুর রহিমের সাধে জুটি গড়ে সেঞ্চুরি পূর্ণ করেন লিটন। এটি তার টেস্টে সর্বোচ্চ রান। ক্যারিয়ারের ৩৩তম টেস্ট খেলতে নেমে তৃতীয় সেঞ্চুর তুলে নেন উইকেট কিপার ব্যাটার।

সেঞ্চুরির আগেই ইতিহাস গড়েন মুশফিক-লিটনের জুটি। টেস্টে ইনিংসে ৪৩, ৫৩ কিংবা ৮০ রানে গুটিয়ে যাওয়ার উদাহরণ আছে। ঢাকাতেই ৭৩ বছর আগে গড়া রেকর্ড ভেঙে এবার তেমন কিছু হতে দিলেন না মুশফিকুর রহিম ও লিটন দাস। ২৫ কিংবা এর নিচে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ঢাকাতেই।


বর্তমানের বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৯৫৯ সালে পাকিস্তানের ওয়ালিস মাথিয়াস ও সুজাউদ্দিন গড়েছিলেন ৮৬ রানের জুটি। ২২ রানে দল পঞ্চম উইকেট হারানোর পর জুটি গড়েছিলেন তারা।


১৪৯ বলে ১৩টি বাউন্ডারিতে সেঞ্চুরি পূর্ণ করেন মুশফিক। অবশ্য উইকেটের অন্যপ্রান্তে থাকা মুশফিকও সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৮ ওভারে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২২৬ রান। লিটন ১১৭ ও মুশফিক ৮৮ রানে অপরাজিত থেকে ব্যাট করছেন।

একুশে সংবাদ/এসএস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন