Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মায় বাড়ছে পানি নদীভাঙনের আতঙ্কও বাড়ছে।

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ৫:১৪ পিএম

ফরিদপুর জেলার ৯ টি উপজেলার মধ্যে, ফরিদপুর সদর,সদরপুর,চরদ্রাসন,মধুখালী, আলফাডাঙ্গা উপজেলার এলাকায়গুলো ভাঙ্গন কবলিত এলাকা হিসেবে সরকারী ভাবে ঘোষনা আছে।

এর মধ্যে, ফরিদপুর সদর,সদরপুর, চরভদ্রাসন এলাকার পদ্মার নিকটবর্তী এলাকার ২- ৩ কিলোমিটার এলাকা জুড়ে চলছে অব্যাহত ভাঙ্গন। সরকার ভাঙ্গন ঠেকাতেও চেষ্টাও করছেন সাধ্যমত।

পাশা-পাশি নদীর পানি কমে যাবার সাথে এই ভয়াবহ ভাঙ্গন কবলিত উপজেলাগুলো তথা পদ্মাপাড় এলাকায়গুলোতে উজানের বান থেকে ধেয়ে আসা বানের পলিতে পুরো পদ্মার বুক জুড়ে শত শত মাইল ডুবো চড় জেগে উঠে।

আবার কোথাও কোথাও পানির নিচে বিশাল আকৃতির চড় জেগে উঠায় বহু নৌযান মাসেরও অধিক সময় আটকে পড়ে পদ্মার ডুবো চড়ে।

গত এক সপ্তাহ যাবৎ ফরিদপুর পদ্মা,আড়িয়াল খাঁ, মধুমতি,বাড়াশিয়া নদীতে পদ্মার নতুন পানি ঢুকতে শুরু করছে।

এতে বাড়ছে নতুন করে ভাঙ্গন আতঙ্ক। গত বছর তথা ২০২১ সালে ফরিপুর,সদরপুর চরভদ্রাসন উপজেলায় কমপক্ষে ৫ হাজার পরিবার নতুন করে নদীভাঙনের শিকার হয়েছে। সরকারও তাদের আর্থিক ভাবে সাহায্য করছেন। থাকার জায়গাও দিয়েছেন বাসস্হান তৈয়রী করতে।

পদ্মায় হু হু করে যে ভাবে পানি বাড়ছে তাতে উপ শহরের নিম্নাঞ্চল তলিয়ে বিজতলা শহ নানান প্রজাতির মাঠের ফসল ডুবতে বেশী সময় লাগবে না।

এতে কৃষককুল সহ পদ্মারচড় ও পদ্মপাড় এলাকা ভাঙ্গন আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

উল্লেখিত বিষয় ইনকিলাবের কথা হয় নর্থচ্যানেল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোফাজ্জেল মিয়ার সাথে তিনি জানান, পদ্মার পানি যেভাবে বাড়ছে, তাতে নদীভাঙনের ভয়াবহরূপ। নিতে পারে্।

ছবিঃ পদ্মার প্রধান শাখা নদী কুমারে নতুন পানিতে ভরে উঠছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আতঙ্ক

২০ জুন, ২০২২
১৯ এপ্রিল, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন